রবিবার, ১০ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

পাটকলে ফের ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক, খুলনা

একদিন বিরতি দিয়ে গতকাল ফের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছে খুলনার রাষ্ট্রায়ত্ত সাতটি পাটকলের শ্রমিকরা। বকেয়া মজুরি-ভাতাসহ পাঁচ দফা দাবি আদায়ে সিবিএ—নন সিবিএ ঐক্য পরিষদের আহ্বানে  গত ৪ এপ্রিল থেকে ধর্মঘট শুরু করে শ্রমিকরা। সকাল ৬টা থেকে শ্রমিকরা যার যার কারখানার গেটের সামনে অবস্থান নেন। পরে সেখান থেকে খালিশপুর প্লাটিনাম জুট মিলের সামনে গিয়ে সমাবেশে যোগ দেন তারা। সমাবেশে বক্তব্য দেন— ঐক্য পরিষদের আহ্বায়ক সোহরাব হোসেন, যুগ্ম আহ্বায়ক কওছার আলী মৃধা, দীন ইসলাম ও খলিলুর রহমান।

এ সময় ঐক্য পরিষদের আহ্বায়ক সোহরাব হোসেন  জানান, জেলা প্রশাসক নাজমুল আহসানের অনুরোধে বৃহস্পতিবার অনির্দিষ্টকালের সড়ক অবরোধ স্থগিত করা হয়েছিল। আর শুক্রবার ছুটির দিন হওয়ায় কর্মসূচি থেকে বিরত ছিলেন শ্রমিকরা। কিন্তু আজকের মধ্যে দাবি-দাওয়ার  ব্যাপারে কোনো সিদ্ধান্ত না হলে আবারও আগামীকাল থেকে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি চলবে।

এ ছাড়া এ সময় বক্তারা অবিলম্বে সব পাওনা পরিশোধসহ পাঁচ দফা দাবি বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর কাছে জোর আহ্বান জানান ।

খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ওই সাত জুট মিল হলো— খুলনার খালিশপুরের প্লাটিনাম জুবিলি জুট মিল লি., ক্রিসেন্ট জুট মিল লি., স্টার জুট মিল লি., আটরা শিল্প এলাকার ইস্টার্ন জুট মিল লি.  ও আলিম জুট মিল লি. এবং যশোর নওয়াপাড়ার  যশোর জুট মিল লি. জেজে আই এবং কার্পেটিং জুট মিল লি.।

এর মধ্যে আলিম জুট মিল প্রায় সাত মাস ধরে বন্ধ রয়েছে এবং মিলের শ্রমিকদের ৩৭ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। রাষ্ট্রায়ত্ত খালিশপুর জুট মিল এবং দৌলতপুর জুট মিল এই কর্মসূচির বাইরে রয়েছে। কারণ তাদের কোনো স্থায়ী শ্রমিক নেই। এ দুটি জুট মিল বন্ধ ঘোষণার পর বর্তমান সরকার আমলে চালু হয়েছে। তবে শ্রমিকদের স্থায়ীভাবে নিয়োগ দেওয়া হয়নি। শ্রমিকরা নো ওয়ার্ক, নো-পে ভিত্তিতে কাজ করে বিধায় তারা এই কর্মসূচিতে যোগ দেননি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর