রবিবার, ১০ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

বাড়ছে ইলিশের দাম

আহমদ সেলিম রেজা

আসছে বাংলা নববর্ষ। বাজারে বাড়ছে ইলিশ মাছের চাহিদা। কিন্তু এই মাসে নদীতে বড় ইলিশ পাওয়া যায় না। আবার ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধি করতে এ সময় (মার্চ-এপ্রিল দুই মাস) জাটকা ধরা সরকারিভাবে বন্ধ রাখা হয়। ফলে এ সময় বাড়তে থাকে ইলিশের দাম। বাড়তি দাম পাওয়ার লোভে প্রভাবশালীদের ইশারায় জেলেরা নামছে নদীতে। ধরছে বিপুলসংখ্যক জাটকা। বাংলা নববর্ষে পান্তা-ইলিশ উৎসবকে সামনে রেখে নিষিদ্ধ জাটকা মাছ খুলনায় সরবরাহের সময় গতকাল শনিবার ভোরে তিন মণ জাটকা (ছোট ইলিশ) আটক করেছে মঠবাড়িয়া থানা পুলিশ। এ সময় চার মাছ ব্যবসায়ীকেও আটক করা হয়। এর আগের দিন শুক্রবার দিবাগত রাত ১২টায় চাঁদপুর নৌ পুলিশ মেঘনা নদীর মোহনায় একটি যাত্রীবাহী ?লঞ্চে অভিযান চালিয়ে ৩ হাজার ২০০ কেজি (৮০ মণ) জাটকা জব্দ করে। বাংলা নববর্ষ উপলক্ষে এসব জাটকা ইলিশ ঢাকায় আনা হচ্ছিল। এমভি কর্ণফুলী-১ লঞ্চ থেকে এসব জাটকা জব্দ করা হয়। গতকাল সকাল সাড়ে ১০টায় নৌ পুলিশ ফাঁড়িতে মত্স্য কর্মকর্তার উপস্থিতিতে জব্দ করা মাছ এতিমখানা ও স্থানীয় গরিবদের মধ্যে বিতরণ করা হয়। একইভাবে মঠবাড়িয়ায় উদ্ধারকৃত  জাটকাও উপজেলার ২০টি এতিমখানায় বিতরণ করা হয়।

স্থানীয় অসাধু ব্যবসায়ীরা মত্স্য অফিসের কতিপয় কর্মচারীকে বখরা দিয়ে পিরোজপুরের মঠবাড়িয়ার বলেশ্বর নদে জেলেদের নামিয়ে এ মাছ শিকার করছেন বলে স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন তুষখালী ইউপি চেয়ারম্যান ও মত্স্য লীগ সভাপতি মো. শাহজাহান হাওলাদার। তারই প্রচেষ্টায় স্থানীয় ফাঁড়ি পুলিশের সহযোগিতায় পিকআপ ভ্যানসহ তিন মণ জাটকা উদ্ধার করা হয়। এ সময় আটক করা হয় চার ব্যবসায়ীকে। পরে উদ্ধার  জাটকা উপজেলার ২০টি এতিমখানায় বিতরণ করা হয়।

এদিকে জাটকা নিধনের খবরে প্রশ্নের মুখে পড়েছে দরিদ্র জেলেদের মধ্যে সরকারের চাল বিতরণ কর্মসূচি। দেখা যাচ্ছে সরকারি চাল নিয়েও জাটকা নিধন চলছে অবাধে। সরকার ইলিশ উৎপাদন বাড়াতে এবং জাটকা নিধন বন্ধ রাখতে পরিবারপ্রতি ৪০ কেজি করে চাল দিয়ে এ সময় জেলেদের ক্ষতি পুষিয়ে দিতে ভিজিএফ কার্যক্রম পরিচালনা করছে। এ জন্য ৬৪টি জেলার ৪৮২টি উপজেলার ১৪ লাখ ২৮ হাজার জেলেকে পরিচয়পত্র প্রদান করা হয়েছে। এ ছাড়া ২০১৪-২০১৫ অর্থবছরে দুই লাখ ২৪ হাজার ১০২টি পরিবারকে মোট ৩৫ হাজার ৮৫৬ মেট্রিক টন চাল প্রদান করা হয়েছে। সংসদের বিগত অধিবেশনেই এ তথ্য দিয়েছিলেন মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী। ওই কর্মসূচি চলমান রয়েছে। এ জন্য ২৪ মার্চ অর্থনৈতিকভাবে পশ্চাত্পদ এলাকার জনগণের দারিদ্র্য বিমোচন ও জীবিকা নির্বাহ নিশ্চিতকরণ (দ্বিতীয় সংশোধন) প্রকল্পের অধীনে মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় একটি কেন্দ্রীয় কর্মশালার আয়োজন করেছে। এতে ১০০ জন কর্মকর্তা অংশ নিচ্ছেন। তবে এর মধ্যে দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসছেন মাত্র ৩৫ জন। বাকিদের সবাই ঢাকায় কর্মরত কর্মকর্তা। মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দেশে মত্স্য উপখাতের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল লোকসংখ্যা প্রায় এক কোটি ২৫ লাখ। এর মধ্যে প্রায় ১৪ লাখ ২৮ হাজার মত্স্যজীবী সার্বক্ষণিকভাবে মত্স্য আহরণকে পেশা হিসেবে গ্রহণ করেছেন। এর মধ্যে নারীর অংশগ্রহণের হার প্রায় ৫০%। এ ছাড়া সরকার ইলিশ মাছের উৎপাদন বাড়াতে একটি রোডম্যাপ বাস্তবায়ন করছে। এ জন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল দুই মাস সরকারিভাবে জাটকা ইলিশ ধরা বন্ধ ঘোষণা করেছে সরকার। আমাদের জেলা সংবাদদাতা জানান, প্রশাসনের চোখের সামনে ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদী দখল করে প্রভাবশালীরা নিষিদ্ধ জাল পেতে অবাধে জাটকাসহ বিভিন্ন প্রজাতির রেণুপোনা নিধন করছে। তেঁতুলিয়া নদী জেলেদের জন্য উন্মুক্ত হলেও অধিক মুনাফার জন্য প্রভাবশালী একটি চক্র কারেন্ট জালের চেয়েও ক্ষতিকারক চর ঘেরা খুটা জাল, বেহুন্দি ও পাই জালসহ বিভিন্ন জাল ব্যবহার করে জাটকাসহ মাছের ডিম পর্যন্ত বিনষ্ট করছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর