মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

ঝুঁকিপূর্ণ ভবনের বিরুদ্ধে ‘অ্যাকশনে’ সিসিক

হেলেপড়া ভবন নিয়ে কাজ শুরু চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক, সিলেট ও চট্টগ্রাম

সিলেট নগরীর ঝুঁকিপূর্ণ ভবনগুলোর বিরুদ্ধে এবার ‘অ্যাকশনে’ নামছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। আগামী বৃহস্পতিবার ঝুঁকিপূর্ণ ভবন ভাঙার কাজ শুরু হবে। পর্যায়ক্রমে ঝুঁকিপূর্ণ সব ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব। সিসিকসূত্র জানান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী ও বিশেষজ্ঞরা সিলেট নগরীর ৩২টি ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেন। এ ভবনগুলো খালি করার জন্য সিসিকের পক্ষ থেকে বেশ কয়েকবার নোটিস দেওয়া হলেও মালিকরা তা মানেননি। ফলে ঝুঁকিপূর্ণ ভবনগুলোতেই লোকজন বসবাস করছেন। যেসব সরকারি ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছিল তাতেও চলছে দাফতরিক কাজ।

বুধবার সিলেটসহ সারা দেশে তীব্র ভূমিকম্প অনুভূত হওয়ার পর সিসিক আবারও নড়েচড়ে বসে। নতুন করে শুরু হয় নোটিস জারি। খালি করার নির্দেশ দেওয়া হয় ঝুঁকিপূর্ণ ভবনগুলো। নির্ধারিত সময়ের মধ্যে ভবন খালি করা না হলে সিটি করপোরেশনের পক্ষ থেকে ভেঙে ফেলারও হুমকি দেওয়া হয়। রবিবার সিলেট নগরীর তাঁতীপাড়ার চার তলা একটি ভবন খালি করার নোটিস দেয় সিসিক। তিন দিনের সময় বেঁধে দিয়ে ভবন মালিককে জানানো হয়েছে স্বেচ্ছায় তিনি সেটি খালি না করলে বৃহস্পতিবার সিটি করপোরেশনই ভেঙে ফেলবে। এর আগে একাধিকবার ওই ভবন মালিককে নোটিস দেওয়া হলেও তিনি তা খালি করেননি। এ ছাড়া সিটি করপোরেশনের মালিকানাধীন সিটি সুপার মার্কেটের ব্যবসায়ীদেরও মার্কেট খালি করার নোটিস দেওয়া হয়েছে। ওই মার্কেটে ৩৫০টি দোকান রয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে মার্কেট খালি করে অন্যত্র সরে যেতে সিসিকের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে সরে না গেলে সিটি করপোরেশন ‘অ্যাকশনে’ যাবে বলে নগর ভবন সূত্র জানিয়েছে।

এদিকে চট্টগ্রাম মহানগরে ভূমিকম্পে হেলে পড়া ভবনগুলোর ব্যাপারে পরবর্তী করণীয় সিদ্ধান্ত নিতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) গঠিত কারিগরি কমিটি কাজ শুরু করেছে। গতকাল বিকালে হেলে পড়া ভবন পরিদর্শনের মধ্য দিয়ে কাজ শুরু হয়। কমিটির সুপারিশমতে পরে সিডিএ ভবনগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নেবে। জানা যায়, ভূমিকম্পে হেলে পড়া নয়টি ভবনসহ পাশের ভবনগুলো ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলার এবং মানুষের বসবাস উপযোগী কিনা নির্ধারণ করতে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে সিডিএ। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. জাহাঙ্গীর আলমকে প্রধান করে কমিটি গঠন করা হয়।

সর্বশেষ খবর