বৃহস্পতিবার, ১৯ মে, ২০১৬ ০০:০০ টা

আমদানিনির্ভর ১০ হাজার কোটি টাকার মোবাইল ফোনের বাজার

দেশে উৎপাদনে প্রধান বাধা শুল্ক বৈষম্য

ফারুক তাহের, চট্টগ্রাম

প্রযুক্তিনির্ভর অনেক বিষয়ে এগিয়ে গেলেও দেশের মোবাইল ফোন সেটের প্রায় ১০ হাজার কোটি টাকার বাজার আমদানিনির্ভরই রয়ে গেছে। প্রতিবছর এই বিশাল অংকের টাকার মোবাইল সেটের সিংহভাগ আসে চীন থেকে। এর ফলে বিশাল অংকের বৈদেশিক মুদ্রা চলে যাচ্ছে অন্য দেশে। অথচ দেশেই তৈরি হতে পারে আধুনিক প্রযুক্তির সব মোবাইল ফোন সেট। কিন্তু শুল্ক বৈষম্যের কারণে বিনিয়োগকারীরা এগিয়ে আসতে পারছেন না। তাদের মতে, বিদ্যমান শুল্কনীতিতে পরিবর্তন আনা হলে বিশাল এই মোবাইল ফোন সেটের বাজার ধরতে পারেন দেশীয় উদ্যোক্তারা।

কাস্টমস সূত্রে জানা গেছে, সম্পূর্ণ তৈরি মোবাইল ফোন সেট আদমানিতে ভ্যাট, কাস্টমস, এআইটিসহ শুল্ক দিতে হয় ২৩.৭৫ শতাংশ। কিন্তু দেশে মোবাইল ফোন সেট তৈরি করলে কাঁচামাল এবং প্রয়োজনীয় যন্ত্রাংশ আমদানিতে সর্বোচ্চ ৯৫ শতাংশ শুল্ক দিতে হয়। সব কাঁচামাল এবং যন্ত্রাংশের গড় শুল্ক দাঁড়ায় ৩৭ থেকে ৪০ শতাংশে। যার ফলে দেশের উদ্যোক্তারা মোবাইল ফোন সেট তৈরির ঝুঁকি নিতে চাইছেন না। অথচ দেশেই মোবাইল ফোন সেট তৈরি হলে তাতে একদিকে যেমন বিশাল অংকের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হয়, অন্যদিকে মোবাইল ফোন রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা। সেই সঙ্গে এ খাতে বিপুল কর্মসংস্থান সৃষ্টি ও দক্ষ জনবল তৈরি হবে। এর সঙ্গে আনুষঙ্গিক অনেক উপশিল্পও গড়ে উঠবে।

এক সমীক্ষায় দেখা গেছে, বর্তমানে বাংলাদেশে ১৩ কোটিরও বেশি মোবাইল সেট ব্যবহৃত হয়। ৬ কোটির মতো ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে দেশে। অথচ আমদানি করা ভালো মানের মোবাইল সেটের পাশাপাশি নিম্নমানের সেট কিনে প্রায়ই প্রতারণার শিকার হচ্ছেন গ্রাহকরা। এর ফলে দেশের এক বিশাল জনগোষ্ঠী আর্থিক ক্ষতির পাশাপাশি শারীরিক ক্ষতিরও সম্মুখীন হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জানা গেছে, বর্তমান শুল্কনীতিতে মোবাইল ফোন সেট তৈরির প্রয়োজনীয় মৌলিক কাঁচামাল আমদানিতে শুল্ক দিতে হয় ৩১.৫ শতাংশ থেকে সর্বোচ্চ ৯৫ শতাংশ পর্যন্ত। এর মধ্যে ব্যাটারি আমদানিতে ৫৩.৩৫ শতাংশ, পিসিবি (প্রিন্টেড সার্কিট বোর্ড) বা মাদারবোর্ডে ৩১.৫০ শতাংশ, এলসিডি ডিভাইসে ৩১.৫ শতাংশ, ইয়ারফোনের ওপর ৫৩.৩৫ শতাংশ এবং স্ক্র ভয়েড স্টিকার আমদানিতে প্রায় ৯৫ শতাংশ কর দিতে হয়। সম্প্রতি এ বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনাপত্র দিয়েছে কম্পিউটার ও মোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন। তাদের আবেদনে এই শিল্পের অনুকূলে এসআরও (স্ট্যাচুটরি রেগুলেটরি অর্ডার) জারির মাধ্যমে দশ বছরের জন্য শুল্ক রেয়াত চাওয়া হয়েছে।

সর্বশেষ খবর