বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬ ০০:০০ টা

বেহাত ১৩ লাখ একর ভূমি

দখলমুক্ত না হওয়ায় ক্ষোভ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

সংসদীয় কমিটিকে জানানো হয়েছে, সারা দেশে প্রায় ১৬ লাখ একর সরকারি জমির মধ্যে প্রায় ১৩ লাখ একর জমি বেহাত হয়ে গেছে। বেহাত হওয়া জমির মধ্যে সরকারের খাস জমি রয়েছে ১২ লাখ ৬০ হাজার ২০০ একর ও রেলের জমি রয়েছে ৪ হাজার ৩৯১ একর। বারবার তাগাদা দেওয়ার পরও এসব জমি উদ্ধার বা অবৈধ দখলমুক্ত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছ সংসদীয় কমিটি। একই সঙ্গে দ্রুত সব সরকারি জমি উদ্ধারে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে কমিটি।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানার পর জমি উদ্ধারের সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রেজাউল করিম হীরা। কমিটি সূত্রে জানা গেছে, বৈঠকে অবৈধ দখলভুক্ত সরকারি জমি উদ্ধার এবং এ বিষয়ে মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা হয়। এ সময় কমিটিকে জানানো হয়, সারা দেশে খাস জমির পরিমাণ ১৬ লাখ ৮৬ হাজার ৯৫৭ একর। এর মধ্যে ১২ লাখ ৬০ হাজার ২০০ একর সরকারি খাস জমি অবৈধ দখলে রয়েছে। এর মধ্যে কৃষি-অকৃষি খাস জমির পরিমাণ প্রায় ৪ লাখ ২৬ হাজার একর, অর্পিত সম্পত্তির পরিমাণ ৩ লাখ ৭৪ হাজার একর। ২ লাখ ৫২ হাজার একর বনভূমি, ২ লাখ ৭ হাজার একর সরকারি প্রতিষ্ঠানের জমি এবং ১ হাজার ২০০ একর পরিত্যক্ত সরকারি জমি। বৈঠকে রেলপথ মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ রেলওয়ের ৪ হাজার ৩৯১ একর ভূমি অবৈধ দখলে রয়েছে। এর মধ্যে রেলওয়ের পূর্বাঞ্চলে প্রায় ১ হাজার ৪ দশমিক ১২ একর এবং পশ্চিমাঞ্চলে প্রায় ৩ হাজার ৩৮৭ দশমিক ২৭ একর। সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান দখলে রেখেছে ৯২২ দশমিক ৩৪ একর রেলভূমি। বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তির দখলে রয়েছে ৩ হাজার ৩৭৮ দশমিক ২২ একর এবং ধর্মীয় ও শিক্ষাপ্রতিষ্ঠানের দখলে রয়েছে ৯০ দশমিক ৮৩ একর ভূমি।

রওশন এরশাদ : সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেছেন, দেশে আইএস নেই। দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। সেই উন্নয়ন বাধাগ্রস্ত করতে জঙ্গি হামলা হচ্ছে। একের পর এক এখন দেশে যা ঘটছে মানুষের মনে শান্তি নেই। এসব জঙ্গি হামলা বন্ধ করে মানুষের মনে শান্তি ফিরিয়ে আনতে দরকার সবার সমবেত প্রচেষ্টা। হামলা বন্ধে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল একাদশ জাতীয় সংসদের সমাপনী বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

আইনমন্ত্রী : আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক সংসদকে  জানিয়েছেন, পাকিস্তানের ১৯৫ বা ততধিক যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তার তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। এ লক্ষ্যে তদন্তকারী কর্মকর্তাদের সমন্বয়ে প্রাথমিক কমিটি গঠন করা হয়েছে। তথ্যাদি প্রাপ্তির পর যাচাই-বাছাই শেষে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর