শনিবার, ১৩ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

গ্রাহক সাড়ে ৮ লাখ, মিটার রিডার ৬৪

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

গ্রাহক সাড়ে ৮ লাখ, মিটার রিডার ৬৪

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) চট্টগ্রাম দক্ষিণাঞ্চলের (বিতরণ) অধীনে মোট গ্রাহক রয়েছে ৮ লাখ ৩৫ হাজার। এর বিপরীতে মিটার রিডার মাত্র ৬৪ জন! প্রতি রিডারকে মাসে ১৩ হাজার ৪৭ গ্রাহকের মিটার রিডিং সংগ্রহ করতে হয়। কিন্তু চট্টগ্রাম অঞ্চলে মিটার রিডারের পদ ১২৩টি। 

গ্রাহকদের অভিযোগ, পিডিবি কর্তৃপড়্গ প্রতিনিয়তই অনুমান নির্ৎর বিল তৈরি করে আসছে। এতে অনেক গ্রাহককে কোনো কারণ ছাড়াই অতিরিক্ত টাকা দিতে হচ্ছে। কর্তৃপড়্গের মিটার রিডারের সংকটের দায় নিতে হয় গ্রাহকদের। এ ব্যাপারে পিডিবিকে দীর্ঘ দিন ধরে অভিযোগ দিয়েও এর কোনো প্রতিকার হয়না। 

তবে পিডিবি কর্তৃপড়্গ বলছে, মিটার রিডার সংকটের কারণে এ অঞ্চলে সঠিক বিদ্যুৎ বিল তৈরি করতে হিমশিম খাচ্ছে কর্মরত মিটার রিডাররা। ভুতুড়ে বিল সমস্যা নিরসনে চুক্তিভিত্তিক ৪০০ রিডার নিয়োগ দেওয়া হচ্ছে। মাসিক ভিত্তিতে তারা কাজ করবেন। এর মাধ্যমে গ্রাহকরা ন্যায্য বিল দিতে পারবেন।

পিডিবি চট্টগ্রামের সিনিয়র সহকারী পরিচালক (জনসংযোগ) মো. মনিরম্নজ্জামান বলেন, মিটার রিডার সংকটে চুক্তিভিত্তিক ৪০০ রিডার নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। জুলাই মাসে এ সংক্রান্ত্ম বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বতর্মানে আবেদনকারীদের সাক্ষাৎ গ্রহণ সম্পন্ন হয়েছে। প্রক্রিয়া শেষ করতে আরো কিছু দিন সময় লাগবে। 

পিডিবি সূত্রে জানা যায়, চুক্তিভিত্তিতে নিয়োগ দেওয়া এসব রিডারদের মধ্যে জেলা পর্যায়ে যারা কাজ করবেন তারা প্রতি মিটার রিডিংয়ে তিন টাকা ৫০ পয়সা এবং বিল বিতরণে ২ টাকা ২৫ পয়সা করে পাবেন। অন্যদিকে উপজেলা পর্যায়ের রিডাররা প্রতি রিডিংয়ে চার টাকা এবং বিল বিতরণে ২ টাকা ২৫ পয়সা করে পাবেন। চুক্তিভিত্তিতে জেলা পর্যায়ে নিয়োগ পাওয়া রিডাররা সর্বোচ্চ ১৭৫০ ও উপজেলা পর্যায়ের রিডাররা সর্বোচ্চ ১৫০০ মিটার রিডিং করতে পারবেন। এদিকে প্রায় প্রতিমাসেই মিটার রিডিং না করে ভুতুড়ে বিল ধরিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ জানিয়ে আসছিলেন গ্রাহকরা। সর্বশেষ ৩ আগস্ট নগরের ২১টি সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের সমন্বয় সভায় এই বিষয়টি তুলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

সর্বশেষ খবর