শনিবার, ২৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

রবীন্দ্রসংগীতের সুরে রবিরশ্মির বর্ষপূূর্তি

সাংস্কৃতিক প্রতিবেদক

রবীন্দ্রসংগীতের সুরে রবিরশ্মির বর্ষপূূর্তি

সাংস্কৃতিক সংগঠন রবিরশ্মির বর্ষপূর্তি উপলক্ষে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে গতকাল অনুষ্ঠিত হয় ‘আঁধারে জ্বলিছে ধ্রুবতারা’ শীর্ষক সংগীতসন্ধ্যা। এতে শিল্পীরা গেয়েছেন রবীন্দ্রনাথের প্রেম, প্রকৃতি ও পূজার গান।

প্রতিটি পরিবেশনা শেষে মিলনায়তনে উপস্থিত দর্শক-শ্রোতারা মুহুর্মুহু করতালিতে সিক্ত করেন শিল্পীদের। এভাবেই প্রতিষ্ঠার ১৮ বছর উদ্যাপন করল রবিরশ্মি। অনুষ্ঠানের শুরুতেই সব্যসাচী লেখক সদ্যপ্রয়াত সৈয়দ শামসুল হকের প্রতি শ্রদ্ধা নিবেদনে এক মিনিট নীরবতা পালন করা হয়। এতে স্বাগত বক্তব্য দেন রবিরশ্মির পরিচালক ও শিল্পী মহাদেব ঘোষ। শুভেচ্ছা জ্ঞাপন করেন রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সভাপতি ও বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী তপন মাহমুদ, রবিরশ্মির প্রধান উপদেষ্টা শিল্পী অনুপ ভট্টাচার্য। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সম্মেলক গান, একক গান, আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হয়।

গীতাঞ্জলি সম্মাননা : সাংস্কৃতিক সংগঠন গীতাঞ্জলি ললিতকলা একাডেমি প্রবর্তিত গীতাঞ্জলি সম্মাননা পেলেন নাট্যজন রামেন্দু মজুমদার, কবি আসাদ চৌধুরী ও চিত্রশিল্পী রফিকুন নবী। সংগঠনটির যুগপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গতকাল এ পদক প্রদান করা হয়। উত্তরার স্কিটি মিলনায়তনে যুগপূর্তির তিন দিনের অনুষ্ঠানের উদ্বোধনীতে তাদের হাতে এ পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ইমেরিটাস প্রফেসর রফিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক মোখলেসুর রহমান, রূপালী প্রপার্টিজের ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন আহমেদ খোকা। ১৮ নভেম্বর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে সমাপনী আয়োজন।

চার নাটক : ১০ দিনের গঙ্গা-যমুনা নাট্যোৎসবের অষ্টম সন্ধ্যায় গতকাল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয় চারটি নাট্য দলের  চারটি নাটক। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘কইন্যা’, পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী)-এর নাটক ‘সোনাই মাধব’, স্টুডিও থিয়েটার হলে নাট্যকেন্দ্র পরিবেশন করে ‘বন্দুকযুদ্ধ ও ‘গাধার হাট’। গণশিল্পীর সম্মেলন : বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ গণশিল্পী সংস্থা পাবনা আঞ্চলিক কমিটির দুই দিনব্যাপী ১৬তম দ্বিবার্ষিক সম্মেলন গতকাল সমাপ্ত হয়েছে। পাবনার বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মিলনায়তনে আয়োজিত এ সম্মেলনে কাউন্সিল, শোভাযাত্রা, আলোচনা সভা, গণসংগীত, নৃত্যনাট্যানুষ্ঠান ছাড়াও সর্বজনশ্রদ্ধেয় শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর নূরুন্নবীকে গণশিল্পী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। সমাপনী দিনে অধ্যক্ষ প্রফেসর শিবজিৎ নাগকে সভাপতি ও অ্যাডভোকেট মোসফেকা জাহান কণিকাকে সাধারণ সম্পাদক করে নতুন কার্যকরী কমিটি গঠন করা হয়।

সর্বশেষ খবর