রবিবার, ২৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

চট্টগ্রামে পরিবহন ধর্মঘটের ডাক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

আলাদা টার্মিনাল নির্মাণ, পুলিশের হয়রানি বন্ধসহ ৯ দফা দাবিতে বৃহত্তর চট্টগ্রামে আগামী মঙ্গলবার ২৪ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। গতকাল সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ধর্মঘটের এ ঘোষণা দেন ফেডারেশনের চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি মোহাম্মদ মুছা। সংবাদ সম্মেলনে বলা হয়, চট্টগ্রাম মহানগরী, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি রুটে আগামী মঙ্গলবার ভোর ছয়টা থেকে পরদিন ভোর ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টা ধর্মঘট চলবে। সংগঠনের সভাপতি মোহাম্মদ মুছা তার লিখিত বক্তব্যে বলেন, দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে এলেও উত্তর জেলার জন্য কোনো বাস টার্মিনাল নির্মাণ হচ্ছে না।

 ব্যস্ততম বন্দর এলাকায়ও ট্রাক টার্মিনাল নেই। মহানগরীতে যত্রতত্র অবৈধ পার্কিং হয়, এতে পুলিশের পকেট ভরে কিন্তু জনকল্যাণ হয় না। দীর্ঘদিনের এসব সমস্যা সমাধানের দাবি জানিয়ে যথাযথ কর্তৃপক্ষের কাছে ইতিমধ্যে স্মারকলিপি দেওয়াসহ নিয়মন্ত্রাতিকভাবে দাবি জানানো হয়েছে। এরপরও সরকার এবং প্রশাসনের পক্ষ থেকে কোনো কার্যকর পদক্ষেপ না  নেওয়ায় বাধ্য হয়ে ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করেছেন বলে জানান তিনি।

৯ দফা দাবির মধ্যে রয়েছে— বাস-ট্রাক-প্রাইম মুভার ও  ট্রেইলারের জন্য টার্মিনাল নির্মাণ, অটো রিকশা ও অটোটেম্পোর জন্য পার্কিং স্পট, অনিবন্ধিত সিএনজি অটোরিকশার নিবন্ধন প্রদান ও মালিকের জমা ৬০০ টাকা নির্ধারণ, ভুয়া সংগঠনের নামে সন্ত্রাসী কায়দায় পরিবহন শ্রমিক সংগঠন দখলদারির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, বিআরটিএ ও যুগ্ম শ্রম পরিচালকের দফতরের দুর্নীতি-হয়রানি-অব্যবস্থাপনা বন্ধ, পুলিশি হয়রানি বন্ধ, পরিবহন শ্রমিকদের নিয়োগপত্র দিয়ে কল্যাণ তহবিলের টাকা পাওয়া নিশ্চিত করা। সরকার পরিবহন শ্রমিকদের কল্যাণে ২০১২ সালের ৭ আগস্ট কল্যাণ তহবিলের গেজেট প্রকাশ করলেও এখনো তার বাস্তবায়ন নেই বলে জানান তিনি। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফেডারেশনের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি রুহুল আমিন, আঞ্চলিক কমিটির কার্যকরী সভাপতি রবিউল মাওলা, সাধারণ সম্পাদক অলি আহমদ, আন্দোলন পরিচালনা কমিটির চেয়ারম্যান আবদুস সবুর, সদস্য সচিব হুমায়ুন কবির প্রমুখ। 

সর্বশেষ খবর