শিরোনাম
বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

শীতের তীব্রতায় হাসপাতালে শিশু রোগীর দীর্ঘ লাইন

অচল শেরেবাংলার ৬টি ইনকিউবেটর

রাহাত খান, বরিশাল

বরিশালে শীতের তীব্রতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শিশুদের ঠাণ্ডাজনিত রোগ। নিউমোনিয়া, ব্রঙ্কিউলাইটিস, শ্বাসকষ্ট ও ঠাণ্ডাজনিত ডায়রিয়ায় আক্রান্ত অনেক শিশুকে ভর্তি করা হচ্ছে নগরীর বিভিন্ন হাসপাতালে। হাসপাতালগুলোর বহির্বিভাগ ও চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারেও এ ধরনের রোগীর সংখ্যা বাড়ছে। এদিকে শেরেবাংলা মেডিকেলের ৬টি ইনকিউবেটর দীর্ঘদিন ধরে অচল। শিশুদের শ্বাস-প্রশ্বাস সমস্যায় নেবুলাইজার দিয়েই প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। গত এক মাসে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগে ২১ শিশুর মৃত্যু হয়েছে। এর মধ্যে দুই শিশুর মৃত্যু হয়েছে ঠাণ্ডাজনিত রোগে।

শিশুরোগ বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের রোগ প্রতিরোধের ক্ষমতা কম। তাদের ত্বকও খুব সংবেদনশীল। তাদের খুব সহজেই বিভিন্ন ভাইরাস সংক্রমণ করতে পারে। শীত মৌসুমে বৈরী আবহাওয়ায় হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়তে পারে শিশুরা। তাই এ সময়ে বাবা-মায়েদের সচেতনতা ও শিশুর প্রতি বাড়তি যত্ন নেওয়া দরকার বলে তারা মনে করেন। বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগে ভর্তি হওয়া বেশিরভাগই নিউমোনিয়া, ম্যানিনজাইটিস, ব্রঙ্কিউলাইটিসসহ শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত। গত শনিবার শেরেবাংলা মেডিকেলে ভর্তি হয়েছে ৪১ শিশু। রবিবার ৪৬ ও সোমবার ভর্তি হয়েছে ৪২শিশু। এদের মধ্যে বেশির ভাগই ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত।

এ ছাড়া বরিশাল জেনারেল (সদর) হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন গড়ে আড়াই শতাধিক শিশু রোগী দেখছেন চিকিৎসকরা। তাদের মধ্যেও ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত শিশুর সংখ্যা বেশি।

শেরেবাংলা মেডিকেলের শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা. অসীম কুমার সাহা বলেন, শেরেবাংলা মেডিকেলে সব মিলিয়ে শয্যা সংখ্যা ৩৬টি। রোগীর চাপ থাকায় নিজস্ব ব্যবস্থাপনায় আরও ৬৪টি শয্যা বাড়ানো হয়েছে। গড়ে প্রতিদিন অর্ধশত রোগী ভর্তি হচ্ছে। পুরনো ও নতুন মিলিয়ে প্রতিদিন রোগী থাকছে শতাধিক।

এদের মধ্যে ৬০ থেকে ৭০ ভাগই নিউমোনিয়া ও ব্রঙ্কিউলাইটিসসহ শ্বাসকষ্টজনিত ডায়রিয়ায় আক্রান্ত। শীতের তীব্রতা বাড়ার কারণে গত এক মাসে এ ধরনের রোগীর সংখ্যা বাড়ছে। তিনি বলেন, গত এক মাসে শিশু বিভাগে ২১ শিশুর মৃত্যু হয়েছে। যার মধ্যে দুই শিশুর মৃত্যু হয়েছে ঠাণ্ডাজনিত রোগে।

সর্বশেষ খবর