সোমবার, ২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

চার বছর পর বাঘ দর্শন

চট্টগ্রাম চিড়িয়াখানা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চার বছর পর বাঘ দর্শন

চট্টগ্রাম চিড়িয়াখানায় আছে একটি বাঘ ও বাঘিনী। বাঙালির গর্বের রং লাল-সবুজের পর্দায় মোড়ানো তাদের চারপাশ। আফ্রিকা থেকে আনা বাঘ দুটিকে লাল-সবুজের পতাকার রঙে মুড়িয়ে বাঙালির আবহ তৈরির চেষ্টা। বাঘ দুটি ছিল লোকচক্ষুর আড়ালে। তবে গতকাল প্রথম সকালে চিড়িয়াখানায় আসা দর্শকদের জন্য উন্মুুক্ত করা হলো রয়েল বেঙ্গল টাইগার দুটিকে। এ দুটি বাঘ ‘চট্টগ্রামবাসীর জন্য নববর্ষের উপহার’ বলে মনে করে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

জানা যায়, সকালে দর্শকদের জন্য উন্মুক্ত করতেই শুরু হয় ভিড়। সাধারণত ছুটির দিন ছাড়া দুই থেকে আড়াই হাজার দর্শক হয় এখানে। কিন্তু সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শক সংখ্যা ছিল ৭ হাজার ৫০০। এর আগে গত ৯ ডিসেম্বর আফ্রিকা থেকে ৩২ লাখ টাকা ব্যয়ে এক জোড়া রয়েল বেঙ্গল টাইগার চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। একটি বাঘের বয়স ১১ মাস, আরেকটির ৯ মাস। চট্টগ্রাম চিড়িয়াখানায় আনার পর থেকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছিল। 

চট্টগ্রাম চিড়িয়াখানা নির্বাহী কমিটির সদস্য সচিব ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমীন বলেন, ‘কোয়ারান্টাইন পিরিয়ড’ শেষে গতকাল বাঘ দুটিকে দর্শকের জন্য উন্মুুক্ত করা হয়। আমরা মনে করি, এ দুটি রয়েল বেঙ্গল টাইগার চট্টগ্রামবাসীর জন্য নববর্ষের উপহার। চট্টগ্রামবাসীও ব্যাপক সাড়া দিয়েছে। ছুটির দিন না হলেও একদিনে সাড়ে ৭ হাজার দর্শনার্থী আসেন। তিনি বলেন, বাঘ দুটি এখন সুস্থ। তারা চিড়িয়াখানার পরিবেশের সঙ্গে ভালোই মানিয়ে নিয়েছে। খুব শিগগিরই তাদের নামকরণ করা হবে। জানা যায়, ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০০৩ সালে ঢাকা চিড়িয়াখানা থেকে দুটি বাঘ আনা হয়েছিল। ২০০৬ সালে বাঘ ‘চন্দ্র’ মারা যায়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর