শিরোনাম
বুধবার, ১১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

শীতে কাবু উত্তরের মানুষ সূর্যের দেখা নেই দুপুরেও

বিপাকে খেটে খাওয়া লোকজন

প্রতিদিন ডেস্ক

পৌষের শেষের দিকে এসে উত্তরাঞ্চলে চলছে মাঝারি শৈত্যপ্রবাহ। এতে কাবু এ অঞ্চলের মানুষ। চরম বিপাকে খেটে খাওয়া লোকজন। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের প্রতিবেদন।

রাজশাহী : পৌষের শেষের দিকে এসে রাজশাহী অঞ্চলে এখন চলছে মাঝারি শৈত্যপ্রবাহ। এরই মধ্যে গতকাল ভোর থেকে ঝরছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। ফলে শীত বেড়ে গেছে কয়েক গুণ। রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, ভোর ৫টা ২০ মিনিটে বৃষ্টি শুরু হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত ১ দশমিক ২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়। সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম বলেন, ‘বৃষ্টি আরও কয়েক দিন আগেই হওয়ার কথা ছিল। গত বছর থেকে বৃষ্টি পিছিয়েছে। তবে বৃষ্টির কারণে ঠাণ্ডাও কিছুটা বাড়বে। এটাই স্বাভাবিক।’ দুপুরে রাজশাহীর আকাশ ছিল মেঘাচ্ছন্ন। পরিমাণে কম হলেও বৃষ্টির কারণে দুপুর পর্যন্ত সূর্যের মুখ দেখা যায়নি। তাই হঠাৎ বেড়ে গেছে শীতের তীব্রতা, বইছে হিমেল হাওয়া।

বগুড়া : বগুড়ায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে হিমেল হাওয়া বইছে। শীতের তীব্রতাও বেড়েছে। পৌষের বৃষ্টি আর হাড় কাঁপানো শীতে বগুড়ার ১২ উপজেলায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না। এ অবস্থায় সামর্থ্যবানেরা ঘরে অবস্থান করতে পারলেও গরিবের পক্ষে সম্ভব হয়নি। জীবন ধারণের জন্য গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে প্রচণ্ড শীতের সঙ্গে পাল্লা দিয়েই চলতে হচ্ছে তাদের।

বগুড়ার শেরপুর উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান জানান, তীব্র শীত আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে সরিষার উপকার হলেও আলু খেতে রোগের শঙ্কা রয়েছে। তাই আলু চাষিদের সতর্ক থাকতে হবে। সময়মতো প্রয়োজনীয় কীটনাশক প্রয়োগের পরামর্শ দেন তিনি।

দিনাজপুর : দিনভর কুয়াশায় ঢাকা ছিল দিনাজপুর জেলার বেশির ভাগ এলাকা। হাড় কাঁপানো ও কনকনে শীতে ব্যাহত হয়েছে ছিন্নমূল মানুষের জীবনযাত্রা। বেশি বিপদে পড়েছে শ্রমজীবীরা। শীতের প্রকোপ বাড়ায় মানুষের পাশাপাশি গবাদিপশুসহ অন্য প্রাণিকুলও কাহিল হয়ে পড়েছে।

দিনাজপুরে গতকাল সারা দিন সূর্যের দেখা মেলেনি। রাস্তাঘাট ছিল ঘন কুয়াশায় ঢাকা, আকাশ মেঘাচ্ছন্ন। সকালের দিকে  অনেক যানবাহনকে হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে। শীতের কারণে রাস্তাঘাট, হাটবাজারে মানুষের উপস্থিতি কম ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর