বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

বাদ পড়ছে অস্তিত্বহীন নির্বাচন পর্যবেক্ষক সংস্থা

হার্ড লাইনে ইসি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বিভিন্ন নির্বাচন  পর্যবেক্ষণের প্রতিবেদন যথাযথ ভাবে না দেওয়ায় ইসি এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানিয়েছে ইসি সচিবালয়।   এক্ষেত্রে অস্তিত্বহীন-কাগুজে পর্যবেক্ষক সংস্থাকে নির্বাচন কমিশনের নিবন্ধন না দেওয়ার চিন্তা করা হচ্ছে। এ জন্য আগামীতে নির্বাচন পর্যবেক্ষণ সংক্রান্ত নীতিমালায় সংশোধনী আনা হচ্ছে। সম্প্রতি নির্বাচন কমিশনের এক সভার কার্য বিবরণী থেকে এমন তথ্য পাওয়া গেছে।

ইসি সূত্র জানিয়েছে, হুদা কমিশন ২০১১ সালে নির্বাচন পর্যবেক্ষণের জন্য ১২০টি সংস্থাকে নিবন্ধন দেয়। সদ্য  বিদায়ী নির্বাচন কমিশনও এই সংখ্যা ঠিক রেখেছিল। কিন্তু নতুন নির্বাচন কমিশন এ সংখ্যা অর্ধেকে কমিয়ে আনার    চিন্তা করছে। সম্প্রতি এসব সংস্থার মেয়াদ শেষ হলেও     ইসি  বিশেষ ব্যবস্থায় তাদের মেয়াদ ছয় মাস বাড়িয়েছে। ইসির আনুষ্ঠানিক সভায় এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন নির্বাচন কমিশনাররা।

ইসি সূত্র জানিয়েছে, পর্যবেক্ষক সংস্থা সংক্রান্ত সভায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, পর্যবেক্ষকরা অধিকার কাজে লাগিয়ে যেন অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না করতে পারে তা নিশ্চিত করতে হবে। এ ছাড়া তারা নির্বাচন পর্যবেক্ষণ সংক্রান্ত প্রতিবেদন নিজস্ব সংস্থার কাছে জমা   দেন। কিন্তু ওই প্রতিবেদন নির্বাচন কমিশনেও যাতে জমা  দেন সে বিষয়ে ব্যবস্থা নিতে হবে।

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেছেন, নিবন্ধিত সংস্থার তালিকায় যাদের নাম আছে, তাদের অস্তিত্ব বাস্তবে আছে কি না তা খতিয়ে দেখা দরকার। ঢালাওভাবে নিবন্ধন না দিয়ে নতুন নিবন্ধন প্রক্রিয়া শুরু করা যেতে পারে। এ জন্য পর্যবেক্ষক নীতিমালায় প্রয়োজনীয় পরিবর্তন ও পরিমার্জন করে ইসির কাছে উপস্থাপন করার জন্য সচিবালয়কে বলেছেন তিনি। নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, নিবন্ধিত ১২০টি সংস্থাকে আগামীতে রাখা যাবে কি না? বা নতুন করে কাউকে নিবন্ধন দিতে হবে কি না? এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের পরামর্শ দিয়েছেন এই কমিশনার। সভায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা পর্যবেক্ষক নীতিমালা পরিবর্তন ও পরিমার্জনের বিষয়ে সিদ্ধান্ত দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর