বৃহস্পতিবার, ১ জুন, ২০১৭ ০০:০০ টা
সংসদে ওবায়দুল কাদের

বিমানবন্দর-সাভার এক্সপ্রেসওয়ের নির্মাণ শুরু ডিসেম্বরেই

নিজস্ব প্রতিবেদক

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী ডিসেম্বরেই রাজধানীর বিমানবন্দর থেকে সাভার ইপিজেড পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হবে। গার্মেন্ট শিল্পের সুবিধার্থে ও যোগাযোগব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ এই প্রকল্পে চীন সরকার অর্থায়নে আগ্রহ প্রকাশ করেছে।

গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সেতুমন্ত্রী এ তথ্য জানান। তিনি আরও বলেন, ‘আবদুল্লাহপুর থেকে বাইপাইল পর্যন্ত ১৮ কিলোমিটার রাস্তার দুই পাশে বিল ও জলাশয় রয়েছে, যেখানে জমি অধিগ্রহণ সম্ভব নয়। কিন্তু রাস্তা প্রশস্ত করতে হলে জমি অধিগ্রহণ করতে হবে। যে কারণে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতু বিভাগের সঙ্গে বসেছিলেন। ওখানে অনেক গার্মেন্ট শিল্প আছে। ওই সড়কটি প্রশস্ত হওয়া দরকার। যেহেতু নিচে প্রশস্ত করা কঠিন তাই এয়ারপোর্ট থেকে ইপিজেড পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। গার্মেন্ট শিল্প মালিকরা বলেছেন এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পাশাপাশি নিচে ফোর লেন করার কথা। আসলে ফোর লেন আর প্রয়োজন হবে না। কারণ যেখানে যেখানে প্রয়োজন হবে, সেখানে সেখানে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প থাকবে। ফলে নেমে যাওয়ার কোনো সমস্যা হবে না। তার পরও পরে বিষয়টি বিবেচনা করা হবে।’

মোরা দুর্গত এলাকায় আওয়ামী লীগের চারটি টিম যাচ্ছে : উপকূলীয় অঞ্চল দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় মোরায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও পুনর্বাসন করতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে চারটি টিম যাবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

তিনি বলেন, শুধু ত্রাণ দিয়ে চলে আসা নয়, ঘূর্ণিঝড় মোরায় ক্ষতিগ্রস্ত মানুষদের পুনর্বাসনের ব্যবস্থা করবে আওয়ামী লীগ। গতকাল বিকালে ধানমন্ডির প্রিয়াঙ্কা কমিউনিটি সেন্টারে আওয়ামী লীগের সহযোগী ও অঙ্গ-সংগঠনের নেতাদের নিয়ে যৌথ সভায় সাংবাদিকদের সামনে এ কথা জানান তিনি। দলের সাধারণ সম্পাদক হিসেবে নিজেও এসব এলাকায় যাওয়ার কথা জানান তিনি। ওবায়দুল কাদের বলেন, কক্সবাজার, সেন্টমার্টিন, টেকনাফের ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ দেবেন মাহবুব-উল আলম হানিফ, এ কে এম এনামুল হক শামীম, গোলাম রব্বানী চিনু ও রেমন্ড আরেং। কুতুবদিয়া ও মহেশখালীতে অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, মির্জা আজম, সুজিত রায় নন্দী, এস এম কামাল ও আনোয়ার হোসেন। আনোয়ারা, পতেঙ্গা ও মহেশখালীতে আবদুর রহমান, ভূমি উপমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও মুহিবুল হাসান চৌধুরী নওফেল এবং বান্দরবান-রাঙামাটিতে আকতারুজ্জামান, দীপঙ্কর তালুকদার, বীর বাহাদুর ও অসীম কুমার উকিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর