বৃহস্পতিবার, ২২ জুন, ২০১৭ ০০:০০ টা

দুর্নীতি মামলায় মওদুদ আহমদের বিচার শুরু

আদালত প্রতিবেদক

দুর্নীতি মামলায় মওদুদ আহমদের বিচার শুরু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে করা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় অভিযোগ গঠন করেছেন আদালত। একই সঙ্গে সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ২৬ জুলাই দিন ধার্য করা হয়েছে। গতকাল ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক কেএম ইমরুল কায়েশ এ আদেশ দেন। এ বিষয়ে দুদকের আইনজীবী মোশারফ হোসেন কাজল সাংবাদিকদের জানান, ২০০৭ সালের মামলায় ২০০৮ সালের ১৪ মে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এরপর বিভিন্নভাবে বছরের পর বছর এ মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য সময় পেয়েছে আসামি পক্ষ। কিন্তু গতকাল আসামি পক্ষের সময় আবেদন নাকচ করে বিচারক অভিযোগ গঠন করে আনুষ্ঠানিক বিচার কাজ শুরুর আদেশ দিয়েছেন। 

ব্যারিস্টার মওদুদ আহমদের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ জানান, এ মামলা বিষয়ে উচ্চ আদালতে ফৌজদারি রিভিশন মামলা শুনানির অপেক্ষায় আছে। সেজন্য অভিযোগ গঠনের শুনানির জন্য সময়ের আবেদন করা হয়েছিল। এছাড়া পরপর দুইদিন অর্থাৎ মঙ্গলবার ও বুধবার অভিযোগ গঠনের শুনানির জন্য দিন ধার্য করায় ন্যায়বিচার পাওয়া নিয়ে সন্দেহ সৃষ্টি হয়। এ কারণে বিচারকের প্রতি অনাস্থা জানিয়ে একটি দরখাস্ত জমা দিয়েছি। কিন্তু বিচারক অভিযোগ গঠন করেছেন। এর আগে অভিযোগ গঠনের শুনানিতে আদালতে উপস্থিত মওদুদ আহমদকে অভিযোগ পড়ে শোনাননি বিচারক। বিচারক আসামিকে জিজ্ঞাসা করেননি- তিনি দোষী না নির্দোষ। নিজেকে নির্দোষ দাবি করার সুযোগ তাকে দেওয়া হয়নি।

মামলা সূত্রে জানা যায়, দুর্নীতি দমন কমিশনের কার্যালয়ে দাখিল করা সম্পদ বিবরণীতে মওদুদ আহমদ মিথ্যা ও ভিত্তিহীন তথ্য প্রদানের মাধ্যমে ৪ কোটি ৫০ লাখ ১৮ হাজার ৫৭৩ টাকা সম্পদের তথ্য গোপনসহ সর্বমোট ৯ কোটি ৪ লাখ ৩৭ হাজার ২৩৩ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ নিজ দখলে রেখেছেন। এ ঘটনায় দুর্নীতি দমন কমিশনের উপ-সহকারী পরিচালক মো. শরিফুল হক সিদ্দিকী বাদী হয়ে রাজধানীর গুলশান থানায় ২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর মামলা করেন। পরে দুদকের তৎকালীন সহকারী পরিচালক মোহাম্মদ ইব্রাহিম ঘটনার তদন্ত করে ২০০৮ সালের ১৪ মে আদালতে মওদুদ আহমদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।  

সর্বশেষ খবর