শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

প্রকৃতির টানে পর্যটকের ঢল সিলেটে

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

প্রকৃতির টানে পর্যটকের ঢল সিলেটে

পাথরের ওপর দিয়ে বয়ে যাওয়া স্বচ্ছ জলরাশিতে অবগাহন, বিস্তীর্ণ চা বাগান বা ঘন সবুজ বনে হারিয়ে যাওয়া কিংবা সুউচ্চ পাহাড় থেকে নেমে আসা ফেনিল জলধারায় স্নাত হওয়া— রূপলাবণ্যের সিলেট সবই যেন সাজিয়ে রেখেছে নিপুণ হাতে। নয়নাভিরাম সৌন্দর্য নিয়ে প্রতিনিয়ত পর্যটকদের হাতছানি দিয়ে ডাকে এই জেলা। সেই ডাক উপেক্ষা করতে পারেন না সৌন্দর্যপিপাসু পর্যটকরাও। তাই প্রতি বছর ঈদের ছুটিতে ছুটে আসেন সিলেটে। এ বছরও এর ব্যতিক্রম হয়নি। ঈদের ছুটিতে পর্যটকের ঢল নেমেছে সিলেটের পর্যটন কেন্দ্রগুলোয়। সিলেটে পর্যটকদের পছন্দের প্রথমে থাকে জাফলং। প্রকৃতিকন্যা জাফলংয়ে গিয়ে পিয়াইনের স্বচ্ছ জলে শীতল অবগাহনে মেতে ওঠেন তারা। অন্যান্য স্থানের চেয়ে জাফলংয়ের যোগাযোগব্যবস্থা ভালো বিধায় এবারও পর্যটকের ঢল নেমেছে। পিয়াইনে স্নাত হওয়া ছাড়াও তারা জাফলংয়ে ঘুরে দেখছেন ওপারের মেঘালয় পাহাড় থেকে নেমে আসা ঝরনাধারা, ঝুলন্ত ডাউকি ব্রিজ, সমতল চা বাগান, খাসিয়াদের বৈচিত্র্যময় জীবনধারাসহ চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রকৃতির অপার সৌন্দর্য। ফেরার পথে ঢুঁ মারছেন জৈন্তাপুরের লালা খালে সবুজ পান্না জলের সারী নদীতে।

জাফলং ছাড়াও পর্যটকের ঢল নেমেছে জল-পাথর-পাহাড়ের মিতালির বিছানাকান্দি, দ্বিতীয় সুন্দরবন খ্যাত দেশের একমাত্র সোয়াম্প ফরেস্ট রাতারগুল, মায়াবী সৌন্দর্যের মায়াবন, বিস্তীর্ণ ঝরনাধারার পাংথুমাই, ঐতিহাসিক মেগালিথিক পাথর ও ঐতিহ্যের স্মারক জৈন্তিয়া রাজবাড়ী, প্রকৃতির আশ্চর্যময় সৌন্দর্যের লীলাভূমি লোভাছড়ায়। প্রতি বছর এসব স্থানে বেড়াতে এসে দুর্ঘটনায় পড়ে পর্যটকদের প্রাণহানির ঘটনা ঘটে। কিন্তু এ বছর পর্যটকদের নিরাপত্তায় জেলা ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা।

 বিভিন্ন স্থানে টানানো হয়েছে সতর্কতামূলক সাইনবোর্ড। নদীতে কোনো পর্যটক ডুবে গেলে তাকে উদ্ধারে জাফলংয়ে রাখা হয়েছে প্রশিক্ষিত ডুবুরিসহ স্পিডবোট। প্রশাসনের এ উদ্যোগের কারণে এবার এখন পর্যন্ত কোথাও কোনো দুর্ঘটনা বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

শহরের বাইরের পর্যটন কেন্দ্র ছাড়াও নগরীর বিভিন্ন বিনোদন কেন্দ্র, শিশু পার্ক, দর্শনীয় স্থান ও চা বাগানগুলোয়ও পর্যটকের ঢল নামে ঈদের দিন বিকাল থেকে। ঈদের ছুটি শেষ হয়ে গেলেও এখনো পর্যটকের পদচারণ কমেনি সিলেটে।

সর্বশেষ খবর