বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০১৭ ০০:০০ টা

রাজনৈতিক অস্থিরতা বন্ধ ও বাইপাস সড়ক দরকার

————— আবুল কালাম আজাদ

রাজনৈতিক অস্থিরতা বন্ধ ও বাইপাস সড়ক দরকার

লক্ষ্মীপুর বণিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, রাজনৈতিক অস্থিরতায় একের পর এক কর্মসূচির কারণে অর্থনীতির বিপুল ক্ষতি হচ্ছে। শিল্পের বিকাশ ঘটছে না। বিনিয়োগ করা অর্থ লোকসানের কবলে পড়বে এমন আশঙ্কায় অনেক বিনিয়োগকারী বিনিয়োগ করছেন না। এ কারণে শিল্পায়নের বৃদ্ধিটাও ঠিকমতো হচ্ছে না।

তিনি বলেন, লক্ষ্মীপুরের অনেকেই ঢাকা-চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে বড় বড় শিল্প-কারখানা স্থাপন করে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছেন। এ ছাড়া এখানকার বহু লোক বিদেশে শ্রমিকের কাজ করছেন। এ জেলায় শিল্প-কারখানা স্থাপন করা হলে বেকার সমস্যা দূর হবে। কর্মসংস্থানের সুযোগ থাকলে মাদকসহ অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াবে না যুবসমাজ। রাজনৈতিক অস্থিরতা বন্ধ  নেই। করে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ ও গ্যাস নিশ্চিত করা হলে উদ্যোক্তারা এগিয়ে আসবেন। তিনি বলেন, জেলার রামগতি ও কমলনগরে বহু নারীশ্রমিক রয়েছেন, যারা অর্থনীতিতে বড় ভূমিকা রাখছেন। নারীশ্রমিকদের হাতের তৈরি টুপি ওমানসহ বিভিন্ন দেশে রফতানি হচ্ছে। এতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় হচ্ছে। এই নারীশ্রমিকদের আরও উন্নত প্রশিক্ষণ দিয়ে বড় পরিসরে শিল্প-কারখানা গড়ে তোলা সম্ভব।

আবুল কালাম আজাদ বলেন, জেলার সার্বিক উন্নয়নের জন্য বাইপাস সড়ক প্রয়োজন। এক রাস্তার শহরে সারা দিন যানজট থাকায় পণ্য সরবরাহে ব্যাপক সমস্যা হচ্ছে। এতে করে সময় ও খরচ উভয়ই বেড়ে যাচ্ছে। জেলা শহরে বহু মার্কেট নির্মাণ হয়েছে। ব্যবসাপ্রতিষ্ঠান বেড়েছে কিন্তু ক্রেতা বাড়েনি। পুঁজি স্বল্পতায় ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্য সংগ্রহ করতে না পারায় অনেকে জেলার বাইরে গিয়ে কেনাকাটা করেন। এ ক্ষেত্রে ব্যবসায়ীদের সহজ শর্তে ব্যাংক ঋণ দিতে সরকারের সহযোহিতা কামনা করেন তিনি। এ ছাড়া রাস্তাঘাটে বিভিন্ন সংস্থা ও শ্রমিক সংগঠনের নামে চাঁদাবাজি বন্ধের দাবি জানান বণিক সমিতির এই নেতা।

সর্বশেষ খবর