বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

জলাবদ্ধতায় বন্ধ যশোরের ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক, যশোর

জলাবদ্ধতায় বন্ধ যশোরের ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠান

গত সপ্তাহের টানা বর্ষণে ডুবে গেছে যশোরের ভবদহ অঞ্চল হিসেবে পরিচিত তিন উপজেলা মণিরামপুর, কেশবপুর ও অভয়নগরের বেশিরভাগ এলাকা। পানিতে ডুবে গেছে এসব এলাকার ঘর বাড়ি, ফসলি জমি, মাছের ঘের। জলাবদ্ধতার কারণে এ তিন উপজেলার প্রায় ৩০০ স্কুলে এখন পাঠদান বন্ধ। বেশিরভাগ স্কুলেই  কোমর পানি। অপেক্ষাকৃত উঁচু স্থানের স্কুলগুলোতে আশ্রয় নিয়েছেন জলাবদ্ধ কবলিত মানুষ। গত বছরও প্রায় একই সময়ে এই এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছিল। তখন যথারীতি বন্ধ করে দেওয়া হয়েছিল এসব স্কুল। এবারের অবস্থা গতবারের চেয়েও খারাপ। পানি কতদিনে নামবে, পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, তা বলতে পারছেন না কেউ। স্কুল ডুবেছে। উঁচু স্থানের স্কুলগুলোকে আশ্রয় কেন্দ্র করা হয়েছে। এসব স্কুলের অর্ধলক্ষাধিক শিক্ষার্থীর বেশিরভাগেরই বাড়ি-ঘর পানির নিচে। নষ্ট হয়ে গেছে তাদের বই-খাতাসহ অন্যান্য শিক্ষা উপকরণ।

যশোর জেলা শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলাম টুকু বলেন, অতিবর্ষণজনিত বন্যায় তিন উপজেলার প্রায় ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে স্বাভাবিকভাবে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের অর্ধলক্ষাধিক শিক্ষার্থীর পাঠদান এই মুহূর্তে বন্ধ আছে। তিনি বলেন, আমরা খুব একটা উত্কণ্ঠার মধ্যে নেই। কারণ এসব স্কুলের দ্বিতীয় সাময়িকী বা অর্ধবার্ষিকী পরীক্ষা আগেই শেষ হয়েছে। তারপরও স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের যে ক্ষতি হচ্ছে, তা কীভাবে পুষিয়ে নেওয়া যায়, সে ব্যাপারে আমরা চিন্তাভাবনা করছি। স্কুল খুললে বাড়তি ক্লাসের মাধ্যমে এ ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষকদের সঙ্গে আমরা কথা বলছি।

জলাবদ্ধ এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অবকাঠামোর ক্ষতি কেমন হয়েছে জানতে চাইলে জেলা শিক্ষা কর্মকর্তা বলেন, আমরা প্রতিদিনই সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের সঙ্গে কথা বলছি। আমিসহ আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা প্রতিদিনই ক্ষতিগ্রস্ত এলাকায় যাচ্ছেন। অবকাঠামোগত ক্ষতির বিষয়টি আমরা  জানতে পারছি।

সর্বশেষ খবর