বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

১৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক

সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে এরই মধ্যে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এ পরীক্ষা শুরু হয়ে ২১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবার দ্বিতীয় দফায় ভর্তির সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে এবার বিষয়ভিত্তিকের পরিবর্তে ইউনিটভিত্তিক করা হয়েছে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্যের সম্মেলন কক্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ’র স্ট্যান্ডিং কমিটির ২৫২তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মেডিকেল কলেজ ও ডেন্টালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে যথাক্রমে ৬ অক্টোবর ও ১০ নভেম্বর। জাতীয় বিশ্ববিদ্যালয়ে গত কয়েক বছরের ন্যায় এবারও এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। এ লক্ষ্যে গত ২৪ আগস্ট থেকে আবেদন শুরু হয়েছে। প্রয়োজনের তুলনায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আসনের স্বল্পতা থাকায় বেশিরভাগ ক্ষেত্রেই দ্বিতীয় দফায় ভর্তি পরীক্ষায় অংশ নেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয় দফায় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের কোনো সুযোগ থাকছে না। গত শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা দ্বিতীয় দফায় ভর্তি পরীক্ষা দিতে না পারলেও ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির ক্ষেত্রে দ্বিতীয় দফায় ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে শিক্ষার্থীরা। মেডিকেল ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ৫ নম্বর কেটে নিয়ে মেধাতালিকা তৈরির সিদ্ধান্ত বাতিল চেয়ে হাই কোর্টে রিট দায়ের করেছেন এক আইনজীবী।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার ক্ষেত্রে ভুল উত্তরের জন্য নম্বর কাটার বিধান থাকলেও বেশিরভাগ বিশ্ববিদ্যালয়েই নেগেটিভ মার্কিং নেই। এসবের মধ্যে রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় ইত্যাদি।

বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাতেই ছাত্র-ছাত্রীরা ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন না। ক্যালকুলেটর নিষিদ্ধ থাকা বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ডেন্টাল কলেজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইলস বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইত্যাদি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া ১৬ অক্টোবর শুরু হয়ে শেষ হবে ১৪ নভেম্বর। আগামী ১, ২ ও ৮ ডিসেম্বর এসব কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর