সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

রাবিতে বিভাগ বাড়লেও বাড়েনি শিক্ষার মান

সেশন জটের কারণে ৯ ব্যাচ একই বর্ষে

মর্তুজা নুর, রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবিতে বিভাগ বাড়লেও বাড়েনি শিক্ষার মান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) একের পর এক খোলা নতুন বিভাগ ও অনুষদ। কিন্তু সংস্থান হচ্ছে না পর্যাপ্ত শিক্ষা উপকরণ। ফলে বাড়ছে না শিক্ষার মান। এত সব অভিযোগের পরও তা নিরসনে দৃশ্যমান কোনো উদ্যোগ চোখে পড়েনি।

জানা গেছে, যোগ্য শিক্ষকের সংকট ও অপ্রতুল অর্থ বরাদ্দ নিয়ে বিভাগ ও অনুষদগুলোর কাজ চলছে ধীরগতিতে। তা ছাড়া পাঠদানের শ্রেণিকক্ষ এবং লেখাপড়ার পরিবেশও পর্যাপ্ত নয়। নতুন বিভাগ ও ইনস্টিটিউট খোলার সঙ্গে শিক্ষক নিয়োগের চিন্তা ও দল ভারী করার বিষয়টিও গুরুত্ব পায়। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, চাহিদা ও আধুনিকতার সঙ্গে মিল রেখে বিভাগগুলো চালুর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে অনুষদে উন্নীত হয় রাবির চারুকলা বিভাগ। একই বছর এর অধীনে খোলা হয় আলাদা তিনটি বিভাগ। কিন্তু বিভাগগুলোতে রয়েছে শ্রেণিকক্ষ ও গ্যালারি সংকট। চিত্রকর্ম ও ভাস্কর্যগুলো যেখানে সেখানে এমনকি টয়লেটের ছাদেও রাখতে হচ্ছে। তীব্র আকার ধারণ করেছে সেশন জট। চার বছরের কোর্স সম্পন্ন হচ্ছে সাত-আট বছরে। সেশন জটের কারণে তিন বিভাগের ৯টি ব্যাচ এখনো তৃতীয় বর্ষেই রয়ে গেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে সম্মান শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি শুরু হয় ২০১৫-১৬ শিক্ষাবর্ষে। কিন্তু ল্যাবের অভাবে সুযোগ থাকলেও বিজ্ঞান বিষয়ে পড়তে পারছেন না শিক্ষার্থীরা। বিজ্ঞান বিভাগ থেকে যেসব শিক্ষার্থী ইনস্টিটিউটটিতে ভর্তি হয়েছেন, তাদের পড়তে হচ্ছে মানবিক ও সামাজিক বিজ্ঞানের বিষয়গুলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর