সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

সূচকের সর্বোচ্চ অবস্থানে ঢাকার শেয়ারবাজার

বড় অঙ্কের লেনদেন

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের প্রথম কার্যদিবস ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের বড় উত্থান ঘটেছে। গতকাল ডিএসইর সবকটি সূচক রেকর্ড অবস্থানে পৌঁছে। মূল্য সূচকের বড় উত্থানের পাশাপাশি উভয় বাজারে বড় অঙ্কের লেনদেন হয়েছে। লঙ্কাবাংলা, গ্রামীণফোন, ন্যাশনাল ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, সামিট পাওয়ার, ফরচুন সুজ, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক এবং এক্সিম ব্যাংকের শেয়ারের ওপর ভর করে নতুন এই উচ্চতায় উঠেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ১০০ কোটি টাকার বেশি। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে প্রায় ২৫ কোটি টাকা। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৫২ পয়েন্ট এবং সিএসইতে সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স বেড়েছে ৮৮ পয়েন্ট। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্সের বড় উত্থানের মাধ্যমে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৩ পয়েন্ট বেড়ে যায়। দিন শেষে ৬ হাজার ১৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইএক্স চালু হওয়ার পর এটিই এ সূচকের সর্বোচ্চ অবস্থান। লেনদেন হয়েছে ১ হাজার ২৫৯ কোটি ৯০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১৪৪ কোটি ২৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১১৫ কোটি ৬৩ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ১৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অন্যদিকে দাম  কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।

সিএসইর সিএসসিএক্স সূচক ৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৫৬ পয়েন্টে। লেনদেন হয়েছে ৭৭ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১০৯টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর