বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
দুই দিনে ১০৩ জনকে ক্যাম্পে প্রেরণ

চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চল পছন্দ রোহিঙ্গাদের

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

মিয়ানমার থেকে চট্টগ্রামে আসা রোহিঙ্গাদের প্রথম পছন্দ চট্টগ্রামের পাহাড় কেন্দ্রিক উপজেলার প্রত্যন্ত অঞ্চল। ইতিমধ্যে এসব উপজেলার পাহাড় এবং তৃণমূল পর্যায় থেকে অসংখ্য রোহিঙ্গাকে উদ্ধার করে পুলিশ পাহারায় টেকনাফ-কক্সবাজারের নির্দিষ্ট শরণার্থী শিবিরে পাঠানো হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হওয়া রোহিঙ্গাদেরও সরাসরি শরণার্থী শিবিরেই পাঠানো হচ্ছে।

জানা যায়, মিয়ানমারে সেনাবাহিনীর নির্যাতনের হাত থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের কক্সাবাজার থেকে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়া ঠেকাতে ২৭ স্থানে চেকপোস্ট বসায় পুলিশ। তবুও নানাভাবে রোহিঙ্গারা পুলিশের চোখ ফাঁকি দিয়ে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে অবস্থান নিচ্ছে বলে জানা যায়। এক্ষেত্রে পুলিশ বা প্রশাসনের নজর কম পড়ে, নিরাপত্তার স্বার্থে এমন স্থানই তাদের প্রথম পছন্দ। ইতিমধ্যে প্রত্যন্ত অঞ্চল থেকেই বেশি রোহিঙ্গা উদ্ধার করে কক্সবাজার ফেরত পাঠানো হয়েছে বলে জানা যায়।    

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) রেজাউল মাসুদ বলেন, ‘বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা যাতে টেকনাফ-কক্সবাজারের নির্দিষ্ট শরণার্থী শিবির ছাড়া অন্যত্র অবস্থান করতে না পারে সেজন্য  প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছি। ইতিমধ্যে সব থানায় এ ব্যাপারে নির্দেশনাও দেওয়া হয়েছে। চট্টগ্রামের কোনো উপজেলায় পাওয়া গেলে তাদের প্রয়োজনীয় চিকিৎসা শেষে পুলিশ পাহারায় শরণার্থী শিবিরে পাঠানো হচ্ছে। এ ব্যাপারে পুলিশের নজরদারি বৃদ্ধি এবং টেকপোস্টও সতর্ক অবস্থায় আছে।’     

স্থানীয় সূত্রে জানা যায়, গত সোমবার সকালে ও রবিবার রাতে চট্টগ্রামের পটিয়া উপজেলার হাইদগাঁও এবং পৌরসভার বিভিন্ন ওয়ার্ড থেকে ১০৩ জন রোহিঙ্গাকে উদ্ধার করে পুলিশ।

সর্বশেষ খবর