বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

বাধা পেরিয়ে এগিয়ে যাওয়ার মিছিলে পর্যটন শিল্প

বিশ্ব পর্যটন দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

আজ বিশ্ব পর্যটন দিবস। ‘টেকসই পর্যটন উন্নয়নের মাধ্যম’ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হবে। বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ পর্যটন করপোরেশন ও বিভিন্ন সংস্থা ১২ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে। গতকাল রাজধানীতে ট্যুরিজম বোর্ডের (বিটিবি) সম্মেলন কক্ষে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, শত বাধা অতিক্রম করে বাংলাদেশের পর্যটন শিল্প এগিয়ে যাওয়ার মিছিলে শামিল হয়েছে। তাই এবারের বিশ্ব পর্যটন দিবস বাংলাদেশের এই শিল্পে এক নতুন মাত্রা যোগ করবে। ১২ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে— আজ সকাল সাড়ে ৮টায় রাজধানীর মত্স্য ভবন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত র্যালি, সকাল ৯টায় টিএসসি অডিটোরিয়ামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আলোচনা অনুষ্ঠান, বিকাল ৩টায় ধানমন্ডির রবীন্দ্র সরোবরে এটিজেএফবির পর্যটন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, কাল ২৮ সেপ্টেম্বর থেকে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এশিয়ান ট্যুরিজম ফেয়ার আয়োজন।

পর্যটনমন্ত্রী জানান, পর পর দুই মেয়াদে ইউএনডব্লিউটিও কমিশন ফর সাউথ এশিয়ার নির্বাচিত ভাইস-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করেছে বাংলাদেশ। এবার চীনের চেংদুতে অনুষ্ঠিত সংস্থার ২২তম ওয়ার্ল্ড কংগ্রেসে সিএসএর চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

ট্যুরিজম ফেস্টের উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক রীতা নাহার জানান, সকাল থেকেই উৎসবস্থলে পর্যটনসংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে। বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ নেবেন বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এদিকে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর দেশি-বিদেশি পর্যটকদের উৎসাহিত করতে ছয়টি আন্তর্জাতিক রুটের টিকিটে ২০ শতাংশ ছাড় দেবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর