সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ঢাবির ঘ-ইউনিটে ৮৬ শতাংশই অনুত্তীর্ণ

বিক্ষোভ প্রশ্নফাঁসের অভিযোগে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সমন্বিত ঘ-ইউনিটের চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ৮৬ শতাংশ শিক্ষার্থী অনুত্তীর্ণ হয়েছেন। এদিকে, প্রশ্নফাঁসের অভিযোগে ক্যাম্পাসে বিক্ষোভ করেছে বাম ছাত্রসংগঠগুলো।

গতকাল ২টা ২০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে এই ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শুক্রবার এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তিচ্ছু ৯৮ হাজার ৫৬ ছাত্রছাত্রীর মধ্যে ৭১ হাজার ৫৪৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে ১০ হাজার ২৬৪ জন উত্তীর্ণ হয়েছেন। সেই হিসেবে মোট পাস করেছেন ১৪ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১৩ দশমিক ৪৬ শতাংশ, মানবিকে ২২ দশমিক ০৭ শতাংশ এবং ব্যবসায় ১২ দশমিক ৭৭ শতাংশ উত্তীর্ণ হয়েছেন।

ঘ-ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৬১০টি। এর মধ্যে বিজ্ঞানে ১ হাজার ১৪৭টি, ব্যবসায় শিক্ষায় ৪১০টি এবং মানবিকে ৫৩টি। পরীক্ষার বিস্তারিত ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ) থেকে জানা যাবে।

সূত্র জানায়, পাসকৃত শিক্ষার্থীদের আগামী ১৩ থেকে ২৩ নভেম্বর পর্যন্ত ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। উত্তীর্ণ ছাত্রছাত্রীদের কোটার ফরম ২৩ থেকে ৩০ অক্টোবরের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে জমা দিতে হবে। ফল নিরীক্ষণের জন্য ২৬ অক্টোবর পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। প্রশ্নফাঁসের বিষয়ে উপাচার্য বলেন, আমরা সব সন্দেহের ঊর্ধ্বে উঠে বলছি পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়নি। যারা এ ধরনের অপপ্রচার চালাচ্ছে তাদের বিরুদ্ধে পুলিশের কাউন্টার টেররিজম বিভাগ তদন্ত করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর