শনিবার, ২৮ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
বসুন্ধরায় ছয় প্রদর্শনী

প্রদর্শিত হচ্ছে পানির বিশ্বসেরা সব প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে ছয় প্রদর্শনী। রাজধানীর কুড়িলে আইসিসিবির চারটি হলে চলমান প্রদর্শনীগুলো হচ্ছে ১৯তম পাওয়ার বাংলাদেশ এক্সপো-২০১৭, ১৪তম সোলার বাংলাদেশ এক্সপো-২০১৭, ২১তম কন-এক্সপো বাংলাদেশ-২০১৭, ১৮তম রিয়েল এস্টেট এক্সপো বাংলাদেশ-২০১৭, দ্বিতীয় ইন্টারন্যাশনাল সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো বাংলাদেশ-২০১৭ এবং বাংলাদেশ পানিসম্পদ মন্ত্রণালয় ও সেমস্ গ্লোবাল যৌথভাবে আয়োজিত ওয়াটার বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৭। তিন দিনব্যাপী মেলা শেষ হবে আজ। মেলার দ্বিতীয় দিনে গতকাল গিয়ে দেখা গেছে, শিল্প কারখানা ও বাড়িতে নিরাপদ পানি ব্যবহারে আধুনিক প্রযুক্তি দেখতে উদ্যোক্তাদের ভিড়। উদ্যোক্তারা দেখছেন কীভাবে পানি দূষণমুক্ত হচ্ছে। বাসাবাড়িতে ব্যবহার উপযোগী বৈদ্যুতিক দূষণমুক্ত পানি উৎপাদন মেশিনারিজ বাজারজাতসহ কারখানার জন্য ইটিপি প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে। উদ্যোক্তাদের দাবি, মাত্র কয়েক হাজার টাকা ব্যয়ে স্থাপন করা যাবে দূষণমুক্ত নিরাপদ পানির কারখানা। একাধিক স্টলে গিয়ে দেখা গেছে, কীভাবে ইটিপি কাজ করছে তা হাতেকলমে শিখিয়ে দেওয়া হচ্ছে।

পানি দূষণ একটি ভয়াবহ সমস্যা হিসেবে চিহ্নিত হয়েছে সারা বিশ্বে। এ সংকট থেকে মুক্ত হতে পানি ব্যবহারের টেকসই উপায় এবং সংশ্লিষ্ট বিষয়ের ওপর একাধিক সেমিনারের আয়োজন করা হয়েছে।

এ মেলায় শুধু কারখানার পানি দূষণ নয়, কৃষিতে পানির সমাধান দিতে অংশ নিয়েছে একাধিক প্রতিষ্ঠান। প্রদর্শিত হয়েছে কম মূল্যে পানির পাম্প ও গভীর নলকূপ স্থাপনের আধুনিক প্রযুক্তি। প্রত্যন্ত অঞ্চলে পরিষ্কার পানি সরবরাহ, লবণাক্তহীন পানি, খাবার পানি, প্রক্রিয়াজাত পানি, অপচয়কৃত পানি এবং জিরো লিকুইড ডিজচার্জ ইত্যাদি বিষয় প্রদর্শনীতে প্রাধান্য পেয়েছে। পানি সংশ্লিষ্ট বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পণ্য উৎপাদন ও সেবা প্রদানকারী বিভিন্ন কোম্পানিও এ প্রদর্শনীতে অংশ নিয়েছে বলে আয়োজকরা দাবি করছেন।

এ ছাড়া বাংলাদেশ, রাশিয়া, জাপান, আমেরিকা, ইউক্রেন, সিঙ্গাপুর, চায়না, ইংল্যান্ড, মালয়েশিয়া, ইউএই, সাউথ কোরিয়া, ইতালি, জার্মানি ও তুরস্কের ভোক্তা-উদ্যোক্তাদের অংশগ্রহণে আয়োজিত এ আন্তর্জাতিক প্রদর্শনীতে রয়েছে বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ, সৌর বিদ্যুৎ, জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি, নির্মাণ সামগ্রী, নির্মাণ কৌশল, যন্ত্রাংশ, সেফটি ও সিকিউরিটি, ওয়াটার, ওয়েস্ট ওয়াটার টেকনোলজি এবং আবাসন শিল্পের পণ্য ও সেবার বিশাল সমাহার। বিশ্বের ১৫টি দেশ, ২৫০টি প্রতিষ্ঠান, ৩৫০টি স্টলের এ প্রদর্শনী ভোক্তা এবং উদ্যোক্তাদের জন্য যুগোপযোগী প্লাটফর্ম মনে করছেন সংশ্লিষ্টরা।

এতে কার্যকরী যোগাযোগের মাধ্যমে উদ্যোক্তারা নতুন নতুন প্রযুক্তি ও সেবার সঙ্গে পরিচিত হতে পারবেন। ভোক্তা, উদ্যোক্তা, আমদানিকারক ও সরবরাহকারীরা সরাসরি সাক্ষাৎ এবং আলাপচারিতার সুযোগ পাচ্ছেন।

১৯তম পাওয়ার বাংলাদেশ এক্সপো প্রদর্শনীটির সিলভার স্পন্সর রহিমআফরোজ এনার্জি, ১৮তম রিয়েল এস্টেট এক্সপো বাংলাদেশ-২০১৭ প্রদর্শনীটির গোল্ড স্পন্সর রূপায়ণ হাউজিং, ওয়াটার বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপোর সিলভার স্পন্সর সিগমা গ্রুপ। .িব-ত্বমরংঃত্ধঃরড়হং.পড়স ওয়েবসাইটের মাধ্যমে প্রি-রেজিস্ট্রেশন অথবা ভেন্যুতে সরাসরি রেজিস্ট্রেশনের মাধ্যমে দর্শনার্থীরা প্রদর্শনীগুলো উপভোগ করতে পারছেন। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত প্রদর্শনীগুলো সবার জন্য উন্মুক্ত।

সর্বশেষ খবর