শনিবার, ২৮ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

জাদুঘরে হামিদুজ্জামান খানের প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

জাদুঘরে হামিদুজ্জামান খানের প্রদর্শনী

একজন বহুমাত্রিক শিল্প প্রতিভার নাম শিল্পী হামিদুজ্জামান খান। তার শিল্পকর্মে যেমন রয়েছে প্রকৃতি তেমনি বিমূর্ত ভাবনা। ১৯৬৪ সাল থেকে ২০১৭ পর্যন্ত অসংখ্য গুরুত্বপূর্ণ শিল্পকর্ম নির্মাণ করেছেন বরেণ্য এ শিল্পী। তার সেসব কাজের মধ্যে বাছাই করা তিন শতাধিক ভাস্কর্য ও ২৫টি চিত্রকর্ম নিয়ে জাদুঘরে শুরু হলো ‘হামিদুজ্জামান খান : রেট্রোস্পেকটিভ’ শিরোনামের প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করেন রাষ্ট্রবিজ্ঞানী ও শিল্প সমালোচক অধ্যাপক বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর। এতে বিশেষ অতিথি ছিলেন সামিট গ্রুপ অব কোম্পানির  চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান। জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম খানের সভাপতিত্বে প্রদর্শনীর শিল্পকর্ম নিয়ে আলোকপাত করেন প্রাবন্ধিক মফিদুল হক, জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

কাল উদীচীর ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী : আগামীকাল ৫০ বছরে পদার্পণ করছে লড়াই সংগ্রামের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এ উপলক্ষে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে “চলছি তো অবিরাম মুক্তির মিছিলে, লড়ছি তো মুক্তির শপথে” স্লোগানে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।  গতকাল উদীচী কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান হয়।

গীতাঞ্জলির সম্মাননা পেলেন তিন গুণী : শিল্প-সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ গীতাঞ্জলি সম্মাননা পেলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী ও কথাসাহিত্যিক  হাসান আজিজুল হক। গীতাঞ্জলি ললিতকলা একাডেমির ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিনের উৎসবের উদ্বোধনীতে গতকাল এ সম্মাননা প্রদান করা হয়।

সর্বশেষ খবর