মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ঘটনা আড়ালে নাটক হয়েছিল

নিজস্ব প্রতিবেদক

ঘটনা আড়ালে নাটক হয়েছিল

২০০৪ সালের ২১ আগস্ট তৎকালীন রাষ্ট্রীয় বাহিনীগুলোর কর্মকর্তাদের জ্ঞাতসারেই আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা ঘটেছিল বলে আদালতে রাষ্ট্রপক্ষ দাবি করেছে। শুনানিতে বলা হয়েছে, ওই ঘটনায় হামলাকারীদের আড়াল করতে তখন তদন্তের নামে নাটক হয়েছিল। গতকাল এ মামলার যুক্তিতর্ক শুনানিতে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান এ দাবি করেন। শুনানিতে তিনি বলেন, আসামি পুলিশ কর্মকর্তারা তদন্তের নামে নাটক করেছেন। সুষ্ঠু তদন্ত না করে বরং প্রকৃত হামলাকারীদের পরিচয় আড়াল করতে মিথ্যা কাহিনীর অবতারণা করেছেন তারা। পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিশেষ এজলাসে টানা চতুর্থ দিনের মতো রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। বিচারক শাহেদ নূরউদ্দিন আজ পর্যন্ত শুনানি মুলতবি করেন। রেজাউর রহমান শুনানিতে বলেন, ঘটনার সময় পুলিশ বিভাগ ও নিরাপত্তা সংস্থার বড় কর্তা আসামি আশরাফুল হুদা, আবদুর রহিম, রেজ্জাকুল হায়দারের মধ্যে কেউ ইচ্ছাকৃতভাবে বিদেশে, আবার কেউ ইচ্ছাকৃতভাবে হাসপাতালে ভর্তি ছিলেন ঘটনার দায় থেকে মুক্তির জন্য। যেদিন এ ঘটনা ঘটবে সেদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধিকাংশ চিকিৎসককে ইচ্ছাকৃতভাবে ছুটিতে পাঠানো হয়েছিল।

২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় দলটির প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী তৎকালীন মহিলাবিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত এবং কয়েক শ’ ব্যক্তি আহত হন।

বিএনপি-জামায়াত জোট ক্ষমতা থেকে যাওয়ার পর তত্ত্বাবধায়ক সরকার আমলে ২২ জনকে আসামি করে অভিযোগপত্র দেয় সিআইডি। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর অধিকতর তদন্ত হয়। এতে আসামির তালিকায় যোগ হন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৩০ জন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর