রবিবার, ১২ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ব্যাংক জালিয়াতি করা সেই কোম্পানিও শেয়ারবাজারে

বিনিয়োগকারীদের মধ্যে হতাশা

আলী রিয়াজ

ব্যাংক থেকে মর্টগেজ ছাড়া, ভুয়া দলিল দিয়ে ঋণ জালিয়াতির কোম্পানিও তালিকাভুক্ত হচ্ছে শেয়ারবাজারে। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন আবেদনে এসব কোম্পানি ভুয়া আর্থিক প্রতিবেদন তৈরি করে তালিকাভুক্ত হচ্ছে। তালিকাভুক্তির পর এসব কোম্পানির মালিকরা বিনিয়োগের অর্থ ব্যবহার না করে শেয়ারবাজারেই ব্যবহার করেন। কোম্পানির উন্নয়নে বিনিয়োগ করতে টাকা উত্তোলন করে সেই টাকা দিয়ে উল্টো শেয়ার কারসাজি করেন তারা। গত কয়েক বছরে এমন একাধিক কোম্পানির বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, শুধু ব্যাংক জালিয়াতি নয়, কোম্পানির পুরো আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা ছাড়া কোনো কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করা উচিত নয়। ব্যাংকে যারা জালিয়াতি করে এসেছে, সেসব কোম্পানি শেয়ারবাজারে অনিয়মে জড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, ঋণ নিয়ে পরিশোধ না করে তা অন্য কাজে ব্যবহার কীভাবে সম্ভব! একটা কোম্পানি এ ধরনের প্রতারণা করতে পারে না। এসব বিষয় অবশ্যই বিএসইসির খতিয়ে দেখা উচিত। ঋণ জালিয়াতি করে তারা যদি শেয়ারবাজারে আসে, তাহলে এখানে তো তারা একই কাজ করবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ডিএসইতে আইপিও প্রক্রিয়া শেষে তালিকাভুক্তির অপেক্ষায় রয়েছে নাহি অ্যালুমিনিয়াম। কোম্পানিটি জাল দলিল দিয়ে সোস্যাল ইসলামী ব্যাংক থেকে ঋণ নিয়েছে। পুরোপুরি প্রতারণা করে ওই ঋণ নিয়ে কোম্পানিটি এখন শেয়ারবাজারে আসছে। এই কোম্পানিটি খেলাপি ঋণ নিয়ে মিথ্যা তথ্য জমা দেয় বিএসইসির কাছে। আইপিও অনুমোদন আবেদনে বিএসইসির কাছে জমা দেওয়া আর্থিক প্রতিবেদনে ব্যাংক লেনদেনের জন্য সোস্যাল ইসলামী ব্যাংকের বনানী শাখায় দেখিয়েছে। অথচ কোম্পানিটির ঋণ রয়েছে ওই ব্যাংকের গুলশান শাখায়। কোম্পানি কর্তৃপক্ষ প্রসপেক্টাসের নোট ১১, ১৪ ও ২৩-এ বনানী শাখা উল্লেখ করেছে। আইপিও অনুমোদনের পর দেখা যায় কোম্পানিটি খেলাপি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর