মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

জেগেছে ২৬ দ্বীপ, সোয়া লাখ একর জমি

জাতীয় সংসদে তথ্য

নিজস্ব প্রতিবেদক

জেগেছে ২৬ দ্বীপ, সোয়া লাখ একর জমি

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ১০ বছরে বাংলাদেশের জলসীমায় মোট ২৬টি দ্বীপ জেগে উঠেছে। এসব দ্বীপের মোট জমির পরিমাণ ১ লাখ ২৫ হাজার ৩৭০ একর। এরমধ্যে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের সাময়িকভাবে বসবাসের জন্য এসব দ্বীপ সেনাবাহিনী জরিপ করছে। জাতীয় সংসদে গতকাল এ তথ্য জানান ভূমিমন্ত্রী। তিনি জানান, বঙ্গোপসাগরে এসব দ্বীপ জেগে উঠেছে। এরমধ্যে নোয়াখালীর জলসীমায় জেগেছে ৫টি দ্বীপ। দ্বীপগুলো হলো হাতিয়ার ভাষাণচর, স্বর্ণদ্বীপ, চরকবির, চরবন্দনা এবং সুবর্ণচরের রজনীগন্ধা। ওই চরগুলোতে মোট ৭৫ হাজার ৮৭৪ একর জমি জেগে উঠেছে। পাশাপাশি চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় জেগে উঠেছে ২টি দ্বীপ, ঠেঙ্গারচর ও জাহাজ্জ্যোর চর। এতে জমির পরিমাণ আনুমানিক ১৮ হাজার ৯১২ দশমিক ৯০ একর। কক্সবাজারের জলসীমায় ১৯টি দ্বীপ জেগে উঠেছে। উক্ত চরসমূহে মোট জমির পরিমাণ ৩০ হাজার ৫৮৩ একর। এগুলো হলো কক্সবাজারের বাঁকখালী খরাট চর, উখিয়ার জালিয়াপালং চরপাড়া, টেকনাফের জিনজিরাদ্বীপ, মধ্যহ্নীলা, উত্তর হ্নীলা, শাহপরীর দ্বীপ। মহেশখালীর মাতারবাড়ি মৌজা, ধলঘাটা, হাঁসের চর, কালারমার ছড়া, উত্তর নলবিলা, আমাবশ্যাখালী, কুতুবজোম, সোনাদিয়া, ঘটিভাঙা, সোনারদিয়ার উত্তরে ঘাটিভাঙা মৌজা এবং হামিদরদিয়া। কুতুবদিয়ায় কৈয়ারবিল, বড়ঘোপ এবং নতুন ঘোনা। পেকুয়ায় করিয়ারদিয়া এবং দুবাইঘোনা। ভূমিমন্ত্রী জানান, এসব দ্বীপ এখনো জনশূন্য এবং দ্বীপগুলো সেনাবাহিনীর হাতে ন্যস্ত করা হয়েছে।

শিল্পবর্জ্যে ঢাকায় নদী দূষণ : পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, অপরিশোধিত তরল শিল্পবর্জ্য ঢাকার চারপাশের নদী দূষণের অন্যতম কারণ। দূষণরোধে তরল বর্জ্য নির্গমনকারী সব শিল্প কারখানায় ইটিপি স্থাপন ও পরিবেশগত ছাড়পত্র গ্রহণে বাধ্য করা হচ্ছে। তিনি সংসদে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির সমালোচনা : এদিকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির সমালোচনা করে বলেন, হঠাৎ করে হাজার গুণ হোল্ডিং ট্যাক্স বাড়ানোর কারণে জনগণ এ সরকারকে আর ভোট দেবে না। হঠাৎ ট্যাক্স বাড়িয়ে ঢাকা শহরকে অশান্ত করে দিয়েছে সিটি করপোরেশন। অথচ সামনে নির্বাচন, এখন ট্যাক্স বাড়ানো হলো কেন? স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এ কথা বলেন।

সর্বশেষ খবর