রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

বিদেশে চাকরিতে আগ্রহ বাড়ছে নারী শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক, খুলনা

দেশে প্রথমবারের মতো দক্ষ নারী শ্রমিক রপ্তানিতে ‘ই-লার্নিং প্রশিক্ষণ’ চালু করেছে সরকার। মোবাইল অ্যাপস ও ভিডিওর মাধ্যমে নারী শ্রমিকরা এখন বিদেশে যাওয়ার ক্ষেত্রে তাদের করণীয় কাজের ধরন সম্পর্কে জানতে পারছেন। ‘একসেস টু ইনফরমেশন’ প্রোগ্রামের আওতায় অভিবাসী কর্মীদের জন্য এই ‘হাউস কিপিং প্রশিক্ষণ’ কর্মসূচি চালু করা হয়েছে। এতে বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে আগ্রহ বাড়ছে খুলনাসহ দক্ষিণাঞ্চলের নারী শ্রমিকদের।

খুলনা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের তথ্য মতে, বিগত দুই বছরে খুলনা ও বাগেরহাট থেকে বিদেশে কর্মসংস্থান হয়েছে ২০ হাজারের বেশি শ্রমিকের। তাদের মধ্যে রয়েছে ৪ হাজার ৪৪৩ জন নারী শ্রমিক। তবে এদের মধ্যে উল্লেখ সংখ্যক শ্রমিকই ছিল অদক্ষ।

 ফলে বিদেশে তাদের নানা ধরনের প্রতিকূল অবস্থার মধ্যে পড়তে হতো।

খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. রিয়াজ শরীফ জানান, সরকার এসব অদক্ষ নারী শ্রমিকদের দক্ষতা বৃদ্ধিতে ‘ই-লার্নিং প্রশিক্ষণ’ চালু করেছে। মোবাইল অ্যাপস ও ভিডিওর মাধ্যমে আগ্রহী নারী শ্রমিকরা মধ্যপ্রাচ্যের দেশগুলোর ভাষা-পরিবেশ, গৃহস্থালিতে ব্যবহূত যন্ত্রপাতির ব্যবহার ও বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্পর্কে জানতে পারছেন। কাজের পরিবেশ সম্পর্কে স্বচ্ছ ধারণার কারণে বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে এ অঞ্চলের নারী শ্রমিকদের আগ্রহ বাড়ছে।

জানা যায়, দুর্যোগপূর্ণ উপকূলীয় এলাকা খুলনা ও বাগেরহাটে কৃষিই ছিল এক সময় জীবন-জীবিকার চালিকাশক্তি। কিন্তু কৃষিতে যান্ত্রিকীকরণের ফলে শ্রম চাহিদায় এসেছে পরিবর্তন। পাশাপাশি সময়ের প্রয়োজনে সামাজিক রক্ষণশীল অবস্থা থেকে বেরিয়ে আসতে শুরু করেছে নারী শ্রমিকরা।

গতকাল দুপুরে খুলনায় মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ‘ই-লার্নিং প্রশিক্ষণে’ অংশ নেওয়া প্রথম ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মো. আমিন-উল ইসলাম। তিনি বলেন, প্রশিক্ষণের ফলে নারী শ্রমিকরা পরিস্থিতি মোকাবিলায় আত্মবিশ্বাসী হয়ে উঠছেন। পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চাহিদা মতো আরও দক্ষ নারী শ্রমিক রপ্তানি সম্ভব হবে। এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব আরিফ আহমেদ, খুলনা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আলী সিদ্দিকী উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর