সোমবার, ২৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

আগামী বাজেট ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার

নিজস্ব প্রতিবেদক

আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের আকার ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল সচিবালয়ে বাজেট প্রস্তাবনা সংক্রান্ত প্রথম বৈঠকে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

বৈঠকে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে অর্থমন্ত্রী আরও বলেন, আগামী অর্থবছরের বাজেটে নতুন কিছু থাকবে না। এ বাজেট নির্বাচনী বাজেটও হবে না। তিনি বলেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে শিক্ষাখাতকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। চলতি ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ৭১ হাজার কোটি টাকার। চলতি অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পাস হয়েছিল। আওয়ামী লীগ আবারও ক্ষমতায় আসবে বলে আশাবাদ ব্যক্ত করে অর্থমন্ত্রী বলেন,  আগামী বাজেট দায়সারা হবে না। বাজেট বাজেটই হবে। আশা করছি, আমরাই ক্ষমতায় আসব। তিনি বলেন, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বাজেটের অর্জন গত বছরের চেয়ে বেশ ভালো। সেটা হয়েছে এডিবি বাস্তবায়নের কারণে।

এডিবির বাস্তবায়ন গত বছরের চেয়ে ভালো। এটা অর্থনীতির জন্য ভালো। তিনি বলেন, চলতি বছরের রাজস্ব লক্ষ্যমাত্রা বেশ ভালো। গত বছর গ্রোথ ছিল ১১ শতাংশ, এ বছর আশা করছি ৩০ শতাংশ হবে।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘এস আলমের সব বিষয়ে খোঁজ-খবর নেওয়া হচ্ছে। কোন ব্যাংকে কত টাকা ঋণ আছে, খেলাপি হয়েছে কিনা, তাও দেখা হচ্ছে। তার ব্যাপারে আমরা কনসার্ন।’ অর্থমন্ত্রী  আরও বলেন, ‘আয়কর নিবন্ধন লক্ষ্যমাত্রা দিয়েছিলাম ২৫ লাখ টাকা। সেটা ৩২ লাখ হয়ে গেছে। বাংলাদেশের উজ্জ্বল যুবকরা মনে করে, এটা তাদের দায়িত্ব। দেশকে টাকা দেওয়া দরকার। এটা দারুণ খুশির খবর।’ জিডিপি প্রবৃদ্ধি নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘জিডিপি গ্রোথ ৭ দশমিক ৪ শতাংশ হবে, পরিকল্পনামন্ত্রী জানালেন। আমারও তাই মনে হয়।’

সর্বশেষ খবর