বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুলে ভর্তি বাণিজ্য!

কাজী শাহেদ, রাজশাহী

আর কদিন পরই বার্ষিক পরীক্ষা। কিন্তু এখনো চলছে শিক্ষার্থী ভর্তি। বছরের শেষে এসে শিক্ষার্থী ভর্তির কারণ, সম্প্রতি স্কুলটি জাতীয়করণ করেছে সরকার। আগামী বছর থেকে সরকারি নিয়ম মেনে স্কুলটিতে শিক্ষার্থী ভর্তি করতে হবে। ফলে বছরের শেষ মুহূর্তে এসে হুমড়ি খেয়ে পড়েছেন অভিভাবকরা। আর এতে ভর্তি বাণিজ্যের অভিযোগ ওঠেছে। খোদ শিক্ষা বোর্ড চেয়ারম্যানের নির্দেশে এমন অনৈতিক ভর্তি চলছে বলে জানিয়েছেন স্কুলের অধ্যক্ষ অধ্যাপক তাইফুর রহমান।

অবশ্য, শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক আবুল কালাম আজাদ ভর্তি নিয়ে আর্থিক লেনদেনের কথা অস্বীকার করেছেন।

এ বছরের ১৮ সেপ্টেম্বর রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজকে জাতীয়করণ করে সরকার। এরপর থেকে সেখানে শুরু হয় শিক্ষার্থী ভর্তির হিড়িক। কোনো রকম যোগ্যতা যাচাই ছাড়াই এ পর্যন্ত বিভিন্ন শ্রেণিতে ভর্তি করা হয়েছে ১৭০ শিক্ষার্থী। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, অক্টোবর মাসের শেষ থেকে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত বিভিন্ন শ্রেণিতে নতুন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। এসব শিক্ষার্থী আগে নগরীর অন্য স্কুলে পড়াশোনা করত। কীভাবে তারা ভর্তি হলো, এমন প্রশ্নের জবাবে বেশিরভাগ শিক্ষার্থী জানিয়েছে, তারা কোনো পরীক্ষায় অংশ নেয়নি। এসব বিষয়ে তাদের অভিভাবকরা জানেন। কেউ কেউ বলেছেন, টাকা দিয়ে তাদের অভিভাবকরা এই স্কুলে ভর্তি করিয়েছেন। অনিয়মের মাধ্যমে ভর্তির কথা স্বীকার করেছেন রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক তাইফুর রহমান।

তিনি জানান, শিক্ষা বোর্ড চেয়ারম্যান এই প্রতিষ্ঠানটির সভাপতি। তার নির্দেশেই এমন অনিয়ম করে ভর্তি করা হয়েছে। আর শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক আবুল কালাম আজাদ জানান, অভিভাবকসহ শিক্ষার্থীরা তার কাছে আসার পর তিনি ওই স্কুলে ভর্তির সুপারিশ করেছেন। এক্ষেত্রে কোনো আর্থিক লেনদেনের কথা অস্বীকার করেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর