বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

আনিসুজ্জামানের জীবন ও কর্ম নিয়ে ‘বাতিঘর’

সাংস্কৃতিক প্রতিবেদক

আনিসুজ্জামানের জীবন ও কর্ম নিয়ে ‘বাতিঘর’

শিক্ষাবিদ ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামানের ৮০তম জন্মদিন উপলক্ষে তারই কর্মজীবন নিয়ে ‘বাতিঘর’ নামের একটি তথ্যচিত্র নির্মাণ করেছে নির্মাতা মাসুদ করিম। এটি কলকাতা, খুলনা শহরের বিভিন্ন স্থানে এবং লন্ডনে ধারণ করা হয়েছে। তথ্যচিত্রটিতে ড. আনিসুজ্জামানের পরিবারের সদস্যদের পাশাপাশি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিভিন্ন মাধ্যমের ব্যক্তিত্বরা অধ্যাপক আনিসুজ্জামানকে মূল্যায়ন করেছেন। তথ্যচিত্রটিতে সাম্প্রদায়িক দাঙ্গা, দেশ বিভাগ এবং দেশান্তরী হওয়া, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের ভিত্তি পুনর্গঠনের ব্যাপারে অধ্যাপক আনিসুজ্জামানের স্মৃতি জাগানিয়া না বলা কথাগুলোও উঠে এসেছে।

গতকাল সন্ধ্যায় জাতীয় জাদুঘরের  কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ তথ্যচিত্রটি প্রদর্শিত হয়। এ প্রদর্শনীর আয়োজন করে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার।

এর আগে অনুষ্ঠিত আলোচনায় বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, ভারতীয় দূতাবাসের ভারপ্রাপ্ত হাইকমিশনার আদর্শ সোয়াইকান, ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক জয়শ্রী কুণ্ডু, অধ্যাপক আনিসুজ্জামানের স্ত্রী সিদ্দিকা জামান।

গওহর রিজভী বলেন, “মূল্যবোধ, আদর্শ ও চিরকালীন বাঙালিয়ানার বিশ্বাসে আজীবন অটল থেকেছেন অধ্যাপক আনিসুজ্জামান। বাঙালির ক্রান্তিকালে শাসকের নানা নিষেধাজ্ঞার কাছে মাথা নত না করে তিনি চিরকাল শির উঁচু করে রেখেছেন। আমরা আজীবন তার বিশাল জ্ঞানভাণ্ডার  থেকে সমৃদ্ধ হয়েছি। চলমান সময়ে তিনি বাঙালির বাতিঘর, আমাদের সবার রোল মডেল।”

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর