সোমবার, ৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

সরাসরি সেবা নিয়েছে দেশের সাড়ে ৪ কোটি মানুষ

ইউনিয়ন ডিজিটাল সেন্টার

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে স্থাপিত ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো (ইউডিসি) থেকে সারা বছর ৪ কোটি মানুষ সরাসরি সেবা নিয়েছে বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। সংস্থাটি বলছে, এটি একটি ব্যাপক সম্ভাবনাময় উদ্যোগ। এখান থেকে ২০১৩-১৫ সাল পর্যন্ত সাড়ে চার কোটি মানুষ সেবা নিয়েছে। টিআইবি পরিচালিত ‘নাগরিক সেবায় ইউনিয়ন ডিজিটাল সেন্টার : ভূমিকা, সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গতকাল টিআইবির ধানমন্ডির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বচ্ছ ও কার্যকরভাবে ইউডিসি পরিচালনা ও ব্যবস্থাপনার জন্য একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নে ১১ দফা সুপারিশ করেছে টিআইবি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। সংশ্লিষ্ট গবেষক দলের অন্যতম সদস্য টিআইবির গবেষণা ও পলিসি বিভাগের প্রোগ্রাম ম্যানেজার জুলিয়েট রোজেটি গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, সুনির্দিষ্ট নীতিমালা ও প্রযুক্তিগত দক্ষতার অভাবে দেশে ইউডিসি কার্যক্রম ব্যাহত হচ্ছে। প্রান্তিক জনগোষ্ঠীর প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি এবং সেবা খাতে দুর্নীতি হ্রাস করতে ব্যাপক সম্ভাবনাময় এ প্রতিষ্ঠান অদক্ষ উদ্যোক্তা, অচল যন্ত্রপাতি, বিদ্যুৎ বিভ্রাট ও ইন্টারনেটের ধীর গতিসহ বিভিন্ন সীমাবদ্ধতার কারণে মানসম্মত সেবা ব্যাহত হচ্ছে। অধিকাংশ ইউডিসিতে মোডেমের মাধ্যমে সংযোগ থাকায় ইন্টারনেটে ধীর গতি। যার ফলে অনলাইন সেবা বিলম্বিত হচ্ছে। এতে আরও বলা হয়, ইউডিসিগুলোর ৯৮ শতাংশে মোডেম, ১৩ শতাংশে সরকারি অপটিক ফাইবার এবং ৫ শতাংশে বেসরকারি ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ রয়েছে। এ ছাড়া নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের অপর্যাপ্ততার কারণে যৌক্তিক সময়ের মধ্যে সেবাগ্রহীতাদের সেবা দিতে ইউডিসি চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে বলে গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ খবর