শনিবার, ৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

অর্থ সংকটে থমকে যাবে না ডিএনডির সংস্কার কাজ

উদ্বোধনী অনুষ্ঠানে পানিসম্পদ মন্ত্রী

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

ডিএনডির সংস্কার কাজ ৫৫৮ কোটি টাকার প্রকল্প হলেও যত টাকা প্রয়োজন প্রধানমন্ত্রী বরাদ্দ দেবেন বলে আশ্বস্ত করেছেন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। প্রধানমন্ত্রী এ বিষয়ে আন্তরিক উল্লেখ করে তিনি বলেন, টাকার কোনো সমস্যা নেই। প্রধানমন্ত্রী চান ডিএনডিবাসী জলাবদ্ধতা থেকে দ্রুত মুক্তি পাক। গতকাল বিকালে সিদ্ধিরগঞ্জে ডিএনডি এলাকার নিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) প্রকল্প কাজের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন। এ সময় এ কে এম শামীম ওসমান এমপি, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি ও সানজিদা খানম এমপি উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ডিএনডির প্রজেক্ট করা হয়েছিল সেচ কাজের জন্য। কালের বিবর্তনে এখানে পরিবর্তন এসেছে। এখানে অনেক স্থাপনা, গার্মেন্ট কারখানা, কল কারখানা গড়ে উঠেছে। এখন এখানে প্রচুর মানুষ বসবাস করে। কিন্তু বর্ষায় এলাকাটি পানির নিচে থাকে। সে কারণেই প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেন এ সমস্যা সমাধানের। এখানে এমপি শামীম ওসমানের বিরাট অবদান রয়েছে। নারায়ণগঞ্জ সিটি মেয়র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গেও কথা হয়েছে। দুজনই আমাকে কথা দিয়েছে সমান্তরালভাবে কাজ চলবে। তিনি বলেন, ডিএনডি এলাকার নিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) প্রকল্পটি ৫৯ বর্গ কিলোমিটার এলাকার পানি নিষ্কাশন ব্যবস্থায় একটি স্থায়ী সমাধান আনবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে সেনাবাহিনীর ২০ ইসিবি, ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড।

সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান বলেন, ডিএনডির সংস্কার কাজ করার সময় এবং ২০ লাখ লোককে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে প্রয়োজনে অবৈধ দখলদারদের স্থাপনাও ভেঙে দেওয়া হবে। প্রধানমন্ত্রী ডিএনডি প্রকল্প বাস্তবায়নের তাগাদা দিয়েছেন। এজন্য সবার কাছে প্রধানমন্ত্রীর জন্য দোয়া চেয়ে তিনি বলেন, এ প্রজেক্ট সম্পন্ন করার জন্য যত টাকার প্রয়োজন প্রধানমন্ত্রী দেবেন বলে পানিসম্পদ মন্ত্রী আশ্বস্ত করেছেন। দুই বছরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে তিনি উল্লেখ করেন। এ সময় সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার আনিস, অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মো. তৌহিদ হোসেন, ২০ ইসিবির প্রকল্প পরিচালক লে. কর্নেল মুহাম্মদ রোমিও নওরীন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর