বুধবার, ৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বঙ্গোপসাগরে জেগে ওঠা নতুন চরে বনায়ন হবে

একনেকে ৫ হাজার ২২০ কোটি টাকার ১৬ প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

পদ্মা, ব্রহ্মপুত্র এবং মেঘনা নদী হিমালয় থেকে বঙ্গোপসাগরের দিকে যাত্রাপথে প্রচুর পরিমাণে পলি বহন করছে। আর এই পলি উপকূলের কাছাকাছি ক্রমান্বয়ে জমা হয়ে নদী ও বঙ্গোপসাগরের তলদেশের উচ্চতা বাড়িয়ে চরের সৃষ্টি করছে। এই প্রক্রিয়ায় গত দুই দশকে দুই হাজার বর্গ কিলোমিটারের অধিক নতুন চর সৃষ্টি হয়েছে। জেগে ওঠা এসব চর ও উপকূলীয় এলাকায় বনায়ন সৃষ্টির ১০৪ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গতকাল অনুমোদিত হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায়। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল ওই প্রকল্পটিসহ ৫ হাজার ২২০ কোটি টাকার মোট ১৬টি প্রকল্প অনুমোদিত হয়।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে দেশের উপকূলীয় অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠী ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। এর ফলে দেশের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ এবং কৃষিপ্রধান দেশে নতুন জেগে ওঠা চরভূমির স্থায়ীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কাজে ম্যানগ্রোভ বনায়ন কার্যকর ভূমিকা পালন করে। বনায়নের ফলে ঝড়, জলোচ্ছ্বাসেও ক্ষতির পরিমাণ কমে যায়।

 ছাড়া জীববৈচিত্রও রক্ষা পায়। এসব বিবেচনা করেই পরিবেশ ও বণ মন্ত্রণালয়ের মাধ্যমে উপকূলীয় ৯টি উপজেলায় বনায়ন সৃষ্টির প্রকল্পটি বাস্তবায়ন হবে বলে মন্ত্রী জানান।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে— মৃত্তিকা গবেষণা ও গবেষণা সুবিধা জোরদারকরণ (এসআরএসআরএফ) প্রকল্প; চট্টগ্রামস্থ পারকি ও পতেঙ্গায় পর্যটন সুবিধাদি প্রবর্তন প্রকল্প; ময়মনসিংহ বিভাগ এবং ঢাকা বিভাগের টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলায় ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্প; মিরপুর ডিওএইচএস গেট-২ হতে মিরপুর-১২ বাসস্ট্যান্ড পর্যন্ত মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প; দ্য ডিজাস্টার রিক্স ম্যানেজম্যান্ট এনহেন্সমেন্ট (কম্পোনেন্ট ২ ও ৩) প্রকল্প; শেখ রাসেল এভিয়ারি ও ইকো-পার্ক স্থাপন, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম (২য় পর্যায়) প্রকল্প; চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিদ্যমান রানওয়ে ও ট্যাক্সিওয়ের শক্তি বৃদ্ধিকরণ প্রকল্প; সালনা (রাজেন্দ্রপুর)-কাপাসিয়া-টোক-মঠখোলা মহাসড়ক (আর-৩১২) প্রশস্তকরণ ও মজবুতিকরণ প্রকল্প; পাগলা-জগন্নাথপুর-রানীগঞ্জ-আউশকান্দি সড়কের ক্ষতিগ্রস্ত বেইলি সেতুর স্থলে ৭টি সেতু এবং নিয়ামতপুর-তাহিরপুর সড়কের আবুয়া নদীর ওপর ১টি সেতু নির্মাণ প্রকল্প; পুলিশ বিভাগের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির জন্য এনকম ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্প; বানৌজা শেরেবাংলা পটুয়াখালী স্থাপন প্রকল্প; চট্টগ্রাম আর্টিলারি সেন্টার ও স্কুলে মুজিব ব্যাটারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্প; ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লি. (ওজোপাডিকো) এলাকার জন্য স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং প্রকল্প; ডিপিডিসি’র আওতাধীন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্প্রসারণ ও শক্তিশালীকরণ শীর্ষক অনুমোদিত প্রকল্পের একনেক কর্তৃক প্রদত্ত দুটি শর্ত থেকে অব্যাহতি প্রসঙ্গ এবং শেখ লুত্ফুর রহমান ডেন্টাল কলেজ ও হাসপাতাল স্থাপন, গোপালগঞ্জ (১ম সংশোধিত) প্রকল্প।

মূল্যস্ফীতি কমেছে : সার্বিকভাবে দেশে মূল্যস্ফীতি কমেছে। ডিসেম্বরে (শেষ কোয়ার্টার) তা ৫ দশমিক ৮৩ শতাংশে দাঁড়িয়েছে, আগের কোয়ার্টারে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৪ শতাংশ। গতকাল একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

সর্বশেষ খবর