বুধবার, ৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

হাওরে বাঁধ নির্মাণে দুর্নীতি মামলা চলতে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সিলেট-সুনামগঞ্জ অঞ্চলের ১৫ কর্মকর্তা ও ৪৬ ঠিকাদার— এই ৬১ জনের বিরুদ্ধে দুদকের মামলা চলতে বাধা নেই। হাওরে বাঁধ নির্মাণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে দুদকের করা এ মামলার কার্যক্রম স্থগিত করেছিল হাই কোর্ট। গতকাল হাই কোর্টের আদেশটিও স্থগিত করেছে সুপ্রিম কোর্ট।

দুদকের এক আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেয়। আসামিদের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী ফিদা এম কামাল, ব্যারিস্টার রফিক-উল হক, আবদুল বাসেত মজুমদার, আবদুল মতিন খসরু ও এ এম আমিন উদ্দিন। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

আদেশের পর খুরশীদ আলম খান জানান, গত বছরের ১২ ডিসেম্বর এক আবেদনের শুনানি নিয়ে হাই কোর্ট মামলাটির কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছিল। হাই কোর্টের ওই আদেশের বিরুদ্ধে আবেদন করেছিল দুদক। সেই আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ হাই কোর্টের আদেশ স্থগিত করে এ বিষয়ে জারি করা রুলের নিষ্পত্তি করতে বলেছে। ফলে মামলা চলতে আর বাধা নেই বলেও তিনি জানান।

গত বছর পাহাড়ি ঢল আর অতিবৃষ্টিতে সুনামগঞ্জে হাওরে বাঁধ ভেঙে ব্যাপক ফসলহানি ঘটে। তখন সুনামগঞ্জসহ হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি ওঠে। দুদকের সহকারী পরিচালক ফারুক আহমদ বাঁধ নির্মাণে দুর্নীতি, অনিয়ম ও কর্তব্যে অবহেলার অভিযোগ এনে গত বছর ২ জুলাই পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, ঠিকাদারসহ ৬১ জনের বিরুদ্ধে সুনামগঞ্জ সদর থানায় মামলা করেন। দুদকের এ মামলায় পাউবোর ১৫ জন ছাড়াও সুনামগঞ্জের ১৩, ঢাকার ৯, সিলেটের ৬, কুমিল্লার ৩; চট্টগ্রাম, মৌলভীবাজার ও সাতক্ষীরার ২ জন করে এবং টাঙ্গাইল, ফরিদপুর, পটুয়াখালী, খুলনা, ময়মনসিংহ, হবিগঞ্জ, রাজশাহী, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গার একজন করে ঠিকাদারকে আসামি করা হয়েছে।

পরে ঠিকাদার বাচ্চু মিয়া মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করলে গত বছরের ১২ ডিসেম্বর মামলার কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করা হয়। সেই সঙ্গে কেন এ মামলা বাতিল করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

সর্বশেষ খবর