বুধবার, ৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
সংস্কৃতি

গান-কথায় ফিরোজ সাঁই স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

‘এক সেকেন্ডের নাই ভরসা, বন্ধ হইব রং-তামাশা, চক্ষু মুদিলে হায়রে দম ফুরাইলে...’ মৃত্যুচেতনার এই গানটিই ছিল পপশিল্পী ফিরোজ সাঁইয়ের জীবনের শেষ গান। এক গানের মঞ্চেই মৃত্যু তাকে তাড়া করে ফিরছিল। তিনি চলে গেলেন। সেই থেকে কেটে গেল ২২টি বছর। আগামী ১২ জানুয়ারি তার ২২তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে স্মৃতিচারণ ও সংগীতানুষ্ঠানের আয়োজন করেছে ফিরোজ সাঁই স্মৃতি সংসদ। শিল্পীর জনপ্রিয় গানগুলো দিয়ে সাজানো ছিল মনোজ্ঞ এই সংগীতসন্ধ্যা। ফিরোজ সাঁই স্মরণের এই আয়োজনে সংগীত পরিবেশন করেন তারই শিষ্য ও ফিরোজ সাঁই স্মৃতি সংসদের সভাপতি ফারুক ভূঁইয়া ও গিটারিস্ট স্বপন।

এর আগে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনায় ফিরোজ সাঁইয়ের সংগীতজীবনের নানা বিষয়ের স্মৃতিচারণ করেন রেডিও ও টিভির তালিকাভুক্ত শিল্পী নুরুন্নাহার আউয়াল এবং শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্য বিভাগের সাবেক সহকারী পরিচালক এনায়েত এ মওলা জিন্নাহ।

জাদুঘরে শিল্পী রাহাত আরা গীতির একক সংগীতসন্ধ্যার আয়োজন

প্রতিশ্রুতিশীল নজরুলসংগীত শিল্পী রাহাত আরা গীতির গান নিয়ে জাদুঘরে অনুষ্ঠিত হলো মনোজ্ঞ সংগীতসন্ধ্যা।

জাতীয় জাদুঘরের নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ হিসেবে গতকাল সন্ধ্যায় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় জাতীয় কবির গান দিয়ে সাজানো এই সুরের আসর।

যন্ত্রসংগীতে সুরেলা শিল্পকলা একাডেমি

শিল্পকলা একাডেমি আয়োজিত ১০ দিনের যন্ত্রসংগীত উৎসবের দ্বিতীয় দিন গতকালও ছিল সেতার, বেহালা. দোতারা, মন্দিরা, বাঁশিসহ দেশি নানা বাদ্যযন্ত্রের  পরিবেশনায় শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চ মুখরিত। এদিন সন্ধ্যায় সেতার পরিবেশন করেন ফিরোজ খান, বেহালা বাজান বাঁশিতে সুর তোলেন আজিজুল ইসলাম। এরপর জেলাভিত্তিক পরিবেশনা নিয়ে মঞ্চে আসেন সুনামগঞ্জ, মেহেরপুর, যশোর, রাজবাড়ী, নাটোর ও বরগুনার যন্ত্রীরা।

সর্বশেষ খবর