মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ধর্মঘটে যাচ্ছেন পাটকল শ্রমিকরা

মজুরি কমিশন বকেয়া পরিশোধ ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ১১ দাবি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

মজুরি কমিশন, বকেয়া পরিশোধ ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ১১ দাবিতে সারা দেশে রাষ্ট্রায়ত্ত পাটকলে টানা ধর্মঘটসহ রাজপথ-রেলপথ অবরোধের কর্মসূচি নিয়েছে পাটকল শ্রমিক সিবিএ-ননসিবিএ পরিষদ। গতকাল ঢাকায় বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) মতিঝিলের কর্মচারী সংসদ কার্যালয়ে শ্রমিক নেতাদের বৈঠকে এ কর্মসূচি নেওয়া হয়। বৈঠকে খুলনা, চট্টগ্রাম ও ঢাকার ২০টি রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক সরদার মোতাহার উদ্দিন। আজ ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। একই দিন বিকালে জাতীয় সংসদের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক রয়েছে সিবিএ নেতাদের। ওই বৈঠকে শ্রমিকদের ১১ দফা দাবি নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত পাটকল শমিকদের ধর্মঘটের কারণে ২৮ ডিসেম্বর থেকে খুলনা-যশোর অঞ্চলের আটটি রাষ্ট্রায়ত্ত পাটকলে উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে ২ জানুয়ারি একই দাবিতে ঢাকা ও চট্টগ্রামের আরও ১২টি রাষ্ট্রায়ত্ত পাটকলে ২৪ ঘণ্টার ধর্মঘট পালিত হয়। এ সময় পুরো এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

খুলনা-যশোর পাটকল শ্রমিক সিবিএ-ননসিবিএ পরিষদের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন জানান, ১১ দফা দাবিতে শ্রমিকরা পাটকলে টানা কর্মবিরতি পালন করলেও সংকট নিরসনে উদ্যোগ নেওয়া হয়নি। শ্রমিকরা অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছেন। এ কারণে দ্বিতীয় দফা আন্দোলন কর্মসূচিতে রাজপথ-রেলপথ অবরোধের মতো কঠোর কর্মসূচি থাকছে। তিনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।

সর্বশেষ খবর