বুধবার, ২৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ক্যান্সার চিকিৎসার মেশিনও ‘ক্যান্সার রোগে’ অচল!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ক্যান্সার চিকিৎসার মেশিনও ‘ক্যান্সার রোগে’ অচল!

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নারীদের জরায়ু ক্যান্সারের চিকিৎসায় সম্পূর্ণ নতুন ব্র্যাকি থেরাপি মেশিনটি দেওয়া হয় প্রায় দুই বছর আগে। তবে ‘সোর্স’ (রেডিয়েশন বের হওয়ার যন্ত্র) নামের একটি গুরুত্বপূর্ণ উপকরণের অভাবে সেবা পাচ্ছে না রোগীরা। ফলে ৬ কোটি টাকারও বেশি মূল্যের এই মেশিনটি হাসপাতালের ক্যান্সার বিভাগে দীর্ঘদিন ধরে নিজেই ‘ক্যান্সার রোগে’ অচল হয়ে পড়ে আছে। জানা গেছে, এ অবস্থায় মেশিনটি এখন অব্যবহারে নষ্ট হয়ে যাচ্ছে। এরই মধ্যে একটি ব্যাটারি ও সার্কিট নষ্ট হয়ে গেছে। পক্ষান্তরে ক্যান্সার চিকিৎসার আরেক গুরুত্বপূর্ণ উপকরণ ‘কোবাল্ট’ মেশিনটিও নেই। ফলে দুই প্রধান উপকরণ সংকটে এ রোগে আক্রান্তরা কোনো সেবা পাচ্ছে না। অসহায় মানুষ পোহাচ্ছে দুর্ভোগ। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, কোবাল্ট মেশিনটি হাসপাতালে আনা হলেও এর কিছু যন্ত্রাংশ নষ্ট। তা ছাড়া সরবরাহকারী প্রতিষ্ঠান মেশিনটি এখনো বুঝিয়ে দেয়নি। ফলে এটি চালু করা সম্ভব হয়নি। হাসপাতালের রেডিওলজি বিভাগ সূত্রে জানা গেছে, এই ওয়ার্ডে শয্যা আছে মাত্র ২৪টি। ওয়ার্ডে প্রয়োজনীয় জনবল থাকলেও সংকট আছে চিকিৎসা উপকরণ ও শয্যার। ক্যান্সার রোগীদের শয্যার বাইরে চিকিৎসাসেবা দেওয়া যায় না বলে প্রতিদিনই ২৪ জন রোগীই ভর্তি থাকছে। কিন্তু শয্যা সংকটের কারণে প্রতিনিয়তই ফেরত যেতে হয় অনেক রোগীকে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ জালাল উদ্দিন বলেন, ‘মেশিনটি এলেও সরবরাহকারী প্রতিষ্ঠান সেটি আমাদের বুঝিয়ে দেয়নি। ফলে সেবাও চালু করা যায়নি। তবে এ ব্যাপারে আমরা প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি এ সমস্যা অচিরেই নিরসন হবে।’ রেডিওথেরাপি ওয়ার্ডের আবাসিক সার্জন ডা. আলী আসগর চৌধুরী বলেন, ‘কানাডা থেকে ক্যান্সার চিকিৎসার অন্যতম উপকরণ কোবাল্ট মেশিন আনা হচ্ছে। শিগগিরই মেশিনটি হাসপাতালের ওয়ার্ডে স্থাপন করা সম্ভব হবে। এটি চালু হলে ক্যান্সার চিকিৎসায় আর কোনো সংকট থাকবে না।’

জানা গেছে, জার্মান প্রতিষ্ঠান বিআইবিআইজির কাছ থেকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় তিনটি ব্র্যাকি থেরাপি মেশিন কেনে। প্রতিটিরই দাম ৬ কোটি টাকারও বেশি। এর মধ্যে একটি বরাদ্দ দেওয়া হয় চমেক হাসপাতালকে। বাংলাদেশের এজেন্সি প্রতিষ্ঠান প্রযুক্তি ইন্টারন্যাশনালের মাধ্যমে ২০১৫ সালের শেষের দিকে মেশিন তিনটি সরবরাহ করা হয়। মেশিন সরবরাহ করলেও এর অপরিহার্য যন্ত্রাংশ (সোর্স) সরবরাহ করে আরও এক বছর পর। তবে এরই মধ্যে গত ১০ জুলাই মেশিনটি স্থাপনে জার্মান প্রকৌশলীরা চমেক হাসপাতালে আসেন। এ সময় প্রযুক্তি ইন্টারন্যাশনালের কয়েকজন কর্মকর্তাও ছিলেন। কিন্তু পরীক্ষা-নিরীক্ষা করে তারা মেশিনটির ভিতরের একটি ব্যাটারি ও একটি সার্কিট নষ্ট দেখতে পান। ফলে মেশিনটি চালু করা হয়নি। তবে জার্মানি থেকে নষ্ট হওয়া যন্ত্রাংশ আনার প্রক্রিয়া করা হয়েছে বলে জানা গেছে।

রেডিওথেরাপি ওয়ার্ড সূত্রে জানা গেছে, প্রতি বছর নতুন করে ৪ থেকে সাড়ে ৪ হাজার ক্যান্সার রোগী চিকিৎসাসেবা নিতে আসে ওয়ার্ডে। এর মধ্যে ৪৮ শতাংশ নারী। আবার শনাক্তকৃত রোগীর মধ্যে অধিকাংশই গ্রাম পর্যায় থেকে আসা। যাদের বয়স ১৮ থেকে ২২ বছর। মহিলারা সাধারণত পাঁচ প্রকারের ক্যান্সারে আক্রান্ত হয়। হাসপাতালে ২০১৬ সালে চিকিৎসা নেওয়া মহিলা রোগীদের মধ্যে সর্বোচ্চসংখ্যক (২৫ শতাংশ) আক্রান্ত হয় ব্রেস্ট ক্যান্সারে। এর পরের অবস্থানে আছে জরায়ুমুখ ক্যান্সার ২০ শতাংশ, এরপর হেড-নেক ক্যান্সার ১৫ শতাংশ, এরপর ফুসফুস ক্যান্সার ৯ শতাংশ এবং পাকস্থলী ক্যান্সার ৭ শতাংশ।

ক্যান্সার বিশেষজ্ঞ ডা. আলী আসগর চৌধুরী বলেন, নানা কারণে ক্যান্সার হয়। এর মধ্যে আছে বংশগত, অনিয়ন্ত্রিত জন্মবিরতিকরণ পিল গ্রহণ, অসময়ে মুটিয়ে যাওয়া, খাদ্যাভ্যাস, স্থূলতা, অ্যালকোহল গ্রহণ, অসচেতনতা, কুসংস্কার লালন, স্বামী বা অভিভাবকদের অসচেতনতায় সঠিক সময়ে চিকিত্সকের কাছে না যাওয়াসহ নানা কারণ। ফলে রোগও শনাক্ত হয় না। তাই এ রোগ নিয়ে সচেতন থাকা অত্যন্ত জরুরি। প্রাথমিক অবস্থায় রোগ শনাক্ত হলেই সফল অপারেশন ও শতভাগ ভালো হওয়া যায়।

 

সর্বশেষ খবর