বুধবার, ২৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিদ্যুৎ চুরি করলে পাঁচ বছরের জেল

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ চুরি করলে পাঁচ বছরের জেল

বাসাবাড়ির জন্য বিদ্যুৎ চুরি করলে ৩ বছর এবং বাণিজ্যিক উদ্দেশ্যে বিদ্যুৎ চুরি করলে ৫ বছর শাস্তির বিধান রেখে বিদ্যুৎ বিল-২০১৭ পাস করেছে জাতীয় সংসদ। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৯তম ও শীতকালীন অধিবেশনে গতকালের বৈঠকে বিলটি পাস হয়। বিলটি পাস করার প্রস্তাব করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবসমূহ কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। বিলের অপরাধ ও দণ্ড অধ্যায়ে বলা হয়েছে, কোনো বাসাবাড়িতে বা অন্য কোনো স্থানে ব্যবহারের জন্য বিদ্যুৎ চুরি করলে ৩ বছরের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন। এ ছাড়া কোনো শিল্প ও বাণিজ্যিক উদ্দেশ্যে বিদ্যুৎ চুরি করলে ৫ বছরের কারাদণ্ড বা ৫ লাখ টাকা অর্থদণ্ড বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন অব্যাহত রাখার স্বার্থে বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে বিদ্যুৎ উপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সংস্কার সাধন এবং মানসম্মত বিদ্যুৎ সেবা নিশ্চিত করার জন্য দি ইলেকট্রিসিটি অ্যাক্ট-১৯১০ রহিত করে তা সংশোধন ও পরিমার্জনক্রমে নতুন আইন আকারে বাংলা ভাষায় বিদ্যুৎ আইন-২০১৭ শীর্ষক বিলটি প্রণীত হয়েছে।

দেশে ১০ লাখ মানুষ ভূমিহীন : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, দেশে এখন ১০ লাখ ৬৯ হাজার ২৬৪ জন ভূমিহীন এবং ২ লাখ ৮০ হাজার ৬৩৪ জন গৃহহীন মানুষ রয়েছে। সংসদের শীতকালীন অধিবেশনে নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। হাবিবুর রহমানের (বগুড়া-৫) অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সারা দেশের ভূমি অফিসসমূহে সাধারণ জনগণের সেবা গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন হয়রানি ও কর্মচারীদের দুর্নীতিরোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

অচিরেই প্রতি মাসে মুক্তিযোদ্ধা ভাতা : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন, দেশের গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের জন্য বর্তমানে ৩ মাস পর পর ভাতা প্রদান করা হলেও নীতিমালা অনুসারে প্রতি মাসে ভাতা প্রদানের জন্য সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। অচিরেই প্রতি মাসে মুক্তিযোদ্ধা ভাতা প্রদানের ব্যবস্থা করা হবে। সংসদের শীতকালীন অধিবেশনে মাহমুদ উস সামাদ চৌধুরীর (সিলেট-৩) লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

সর্বশেষ খবর