বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
বি. চৌধুরী, রব, মান্নার বিবৃতি

দলীয়করণেই শিক্ষাঙ্গনে আজ সহিংসতা ঘটছে

নিজস্ব প্রতিবেদক

‘শিক্ষাঙ্গনে দলীকরণের ফলেই আজ সহিংসতা’ বলে মন্তব্য করেছেন অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট। গতকাল যুক্তফ্রন্টের ছয় নেতার বিবৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংঘটিত সাম্প্রতিক সহিংস ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়। নেতারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ সরকার কর্তৃক দলীয়করণের  অপচেষ্টার কারণেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বর্তমানে আন্দোলনকারী সাধারণ ছাত্রছাত্রীসহ শিক্ষক সমাজ এমনকি উপাচার্যেরও নিরাপত্তা নেই। গতকাল গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বলা হয়, সাধারণ ছাত্র সমাজ সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তকরণ বাতিল ও সরকার সমর্থিত ছাত্র সংগঠন কর্তৃক সাধারণ ছাত্রীদের সম্ভ্রমহানির বিচারসহ চার দফা দাবিতে উপাচার্যের কার্যালয়ে অবস্থান গ্রহণ করে। আন্দোলনকারীদের সঙ্গে উপাচার্য নিজে আলোচনায় আসেননি। আলোচনার জন্য শিক্ষকমণ্ডলী বা পুলিশের সহযোগিতাও চাননি। সরকার সমর্থিত ছাত্র সংগঠনের মস্তানদের ডেকে এনে আন্দোলনকারীদের ওপর হামলা চালিয়ে বহুসংখ্যক ছাত্রছাত্রীকে জখম করিয়েছেন। তাদের অনেকেই এখনো হাসপাতালে চিকিৎসারত।

কিছুদিন আগে শিক্ষকদের মধ্যেও মারামারি হয়েছে, যা ছিল ইতিহাসের নজিরবিহীন ঘটনা।

নেতৃবৃন্দ এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, ‘এ অবস্থা চলতে থাকলে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ এ দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের মান-মর্যাদা সম্পূর্ণ ভূলুণ্ঠিত হয়ে যাবে। এ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকে রক্ষার জন্য নেতৃবৃন্দ অবিলম্বে ডাকসু এবং সব ছাত্র সংসদ নির্বাচন সম্পন্ন করা থেকে শুরু করে দেশে অবাধ গণতান্ত্রিক কার্মকাণ্ডের অধিকার ও সুষ্ঠু জাতীয় নির্বাচন নিশ্চিত করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন।’

বিবৃতিতে স্বাক্ষর করেন বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) এম এ মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন ও নাগরিক ঐক্যের সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার।

সর্বশেষ খবর