শিরোনাম
শনিবার, ২৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিদেশি অর্থের ওপর বাজেট নির্ভর করে না

------- তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

বর্তমানে বিদেশি অর্থের ওপর বাজেট নির্ভর করে না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, বর্তমানে নিজস্ব অর্থায়নে বাজেট বাস্তবায়ন হচ্ছে। এখন আর বাজেট বাস্তবায়নে বিদেশিদের অর্থের অপেক্ষা করতে হয় না। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে গতকাল রাতে হোটেল সোনারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

তোফায়েল আহমেদ বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয় তা এখন বাস্তবে রূপ নিচ্ছে। বতর্মানে আমরা মধ্য আয়ের দেশে পা দিয়েছি। তবে পুরোপুরিভাবে মধ্য আয়ের দেশে পরিণত হলে রপ্তানিতে আমাদের কোনো প্রভাব পড়বে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র আমাদের পোশাকশিল্পে রপ্তানি পণ্যের শুল্কমুক্ত ও কোটামুক্ত (জিএসপি) সুবিধা স্থগিত রেখেছে। তবে ইউরোপীয় দেশগুলোয় যেন আমরা এ সুবিধা পাই সে বিষয়ে কাজ চলছে।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, অর্থ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, ঢাকা কাস্টমস হাউসের কমিশনার প্রকাশ দেওয়ান, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান প্রমুখ।

এর আগে সকালে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে সেগুনবাগিচায় রাজস্ব ভবন প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালির উদ্বোধনকালে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চোরাচালান রোধের পাশাপাশি জঙ্গিবাদ রোধেও কাস্টমস তার সর্বোচ্চটুকু দিয়ে কাজ করে যাচ্ছে। এ ক্ষেত্রে কাস্টমসের দায়িত্ব বরাবরই বাড়ছে। র‌্যালিটি পরে নগরীর মত্স্য ভবন, জাতীয় প্রেস ক্লাব হয়ে কাকরাইলে এসে শেষ হয়।

সর্বশেষ খবর