শিরোনাম
শনিবার, ২৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

কুইন্স লাইব্রেরিতে মুক্তিযুদ্ধের বই হস্তান্তর

প্রতিদিন ডেস্ক

নিউইয়র্ক সিটির কুইন্স পাবলিক লাইব্রেরিতে শতাধিক মুক্তিযুদ্ধের বই প্রদান করা হয়েছে। গত বৃহস্পতিবার বিকালে এ বই হস্তান্তর করেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান। সূত্র : এনআরবি নিউজ।

এ উপলক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধের এসব বই গ্রহণ করেন লাইব্রেরির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট নিক বুরন। উল্লেখ্য, কুইন্স লাইব্রেরির ৬২টি শাখা রয়েছে। এগুলোর সমন্বয়কারী বাংলাদেশি আমেরিকান সেলিনা শারমিন।

তার আগ্রহেই কুইন্স লাইব্রেরিতে ‘বাংলাদেশ কর্নার’ স্থাপিত হয়েছে এবং সেখানেই বাংলা ও ইংরেজি গ্রন্থগুলো রাখা হয়েছে।

সেলিনা শারমিন বলেন, আমেরিকায় জন্মগ্রহণকারী বাংলাদেশি প্রজন্ম এবং বিশ্বের ইতিহাস-ঐতিহ্য নিয়ে গবেষণারতরা বিশেষভাবে উপকৃত হবেন এসব বই পড়ার মধ্য দিয়ে। প্রদত্ত বইয়ের মধ্যে রয়েছে শেখ হাসিনার লেখা বঙ্গবন্ধুর অসমাপ্ত জীবনী, কারাগারের রোজনামচা, গণতন্ত্র, দারিদ্র্য বিমোচন ও শান্তি, ডেভেলপমেন্ট ফর দ্য মাসেস, দ্য কুয়েস্ট ফর ভিশন-২০২১ ইত্যাদি। তিনি আরও বলেন, হাজার বছরের ঐতিহ্যে মণ্ডিত বাঙালি কালচার এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বহুজাতিক সমাজকে অবহিত করতে আমরা বহুমুখী কার্যক্রম গ্রহণ করেছি। তারই অংশ হিসেবে এসব বই প্রদান করা হলো। সামনের দিনগুলোতে নিউইয়র্ক সিটি এবং অন্য সিটিতে অবস্থিত পাবলিক লাইব্রেরিতেও এসব বই প্রদান করা হবে।

সর্বশেষ খবর