রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

৫২ স্থানের বাইরে পোস্টার লাগালে জরিমানা

জয়শ্রী ভাদুড়ী

৫২ স্থানের বাইরে পোস্টার লাগালে জরিমানা

নগর পরিচ্ছন্ন রাখতে পোস্টার লাগানোর জন্য ৫২টি স্থান নির্ধারণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এই নির্ধারিত স্থান ছাড়া যেখানে-সেখানে  পোস্টার লাগালে গুনতে হবে জরিমানা। এ ছাড়া সাইনবোর্ডে বাংলা লেখা আবশ্যক করতে ইংরেজি সাইনবোর্ড অপসারণে পরিচালিত হচ্ছে ভ্রাম্যমাণ আদালত। ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম এ রাজ্জাক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা আগে থেকেই যেখানে-সেখানে পোস্টার-ব্যানার লাগানোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করছি। কিন্তু প্রচারের প্রয়োজনে ব্যক্তি বা প্রতিষ্ঠান এসব পোস্টার লাগাচ্ছে। তাই শহর পরিচ্ছন্ন রাখতে ৫২টি স্থান নির্ধারণ করেছি পোস্টার লাগানোর জন্য। ইতিমধ্যে ২০টি স্থানে এই পোস্টার বোর্ড বসানো হয়েছে। বাকিগুলোর কাজ চলছে।

তিনি জানান, এই নির্ধারিত স্থানে সবাই বিনামূল্যে পোস্টার লাগাতে পারবে। প্রথমদিকে মানুষকে উৎসাহিত করতে কোনো ধরনের নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে না। আপাতত সাত দিনের জন্য একজন ব্যক্তি পোস্টার লাগাতে পারবেন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তীতে সবাইকে সুযোগ করে দিতে সুষ্ঠু ব্যবস্থাপনা বজায় রাখতে কর্তৃপক্ষ তদারকি করবে। এর বাইরে দেয়াল বা স্থাপনায় পোস্টার লাগিয়ে শহর নোংরা করলে জরিমানা করা হবে বলে জানান তিনি।

ডিএনসিসি সূত্রে জানা যায়, গুলশান শুটিং ক্লাব, খামারবাড়ী, উত্তরা, মিরপুর, মহাখালী ও ফার্মগেট এলাকার ব্যস্ততম স্থানে এই বিলবোর্ড লাগানো হয়েছে। দেয়াল লিখন ও পোস্টার নিয়ন্ত্রণ আইন ২০১২ অনুযায়ী, ডিএনসিসি বেশ কিছু প্রতিষ্ঠানকে জরিমানা করেছে। এদিকে সাইনবোর্ড বাংলা ভাষায় বাধ্যতামূলক করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

গত বুধবার সাইনবোর্ড বাংলা ভাষায় না লেখায় গুলশান-২ এলাকার ১৮টি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়। প্রতিষ্ঠানগুলো হচ্ছে গুলশান-২ এ অবস্থিত ইসলাম ফার্মা, বাটা, ওপ্পো, ওপ্পো ল্যান্ডভিউ, ফটো স্টুডিও, ফ্লোরা লিমিটেড, ইমেজ লাইটিং, সনি র্যাংগস, বহেরা, ল্যান্ডমার্ক, ডাটা ফটোকপি, ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, আসলাম লাইটিংস, আই কেয়ার, ইউ এস বাংলা এয়ারলাইনস, ব্রেড অ্যান্ড বিয়ন্ড, টপ টেন এবং স্যামসাং। এদের মধ্যে বেশির ভাগ প্রতিষ্ঠানের সাইনবোর্ড তাত্ক্ষণিকভাবে অপসারণ করা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর