শিরোনাম
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

তিন বছরেও শেষ হলো না তদন্ত

সাখাওয়াত কাওসার

তিন বছরেও শেষ হলো না তদন্ত

তিন বছরেও শেষ হয়নি বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার ড. অভিজিৎ রায় হত্যাকাণ্ডের তদন্ত। হত্যাকাণ্ডে সরাসরি অংশ  নেওয়া ৩ জনের স্বীকারোক্তিমূলক জবানবন্দি পাবার পরও তদন্ত শেষ না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন নিহতের স্বজনেরা। তবে তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, সব আসামিকে  গ্রেফতার না হওয়ায় তদন্ত শেষ করা সম্ভব হয়নি। চার্জশিট দেওয়ার জন্য কমপক্ষে আরও দুজনকে গ্রেফতার প্রয়োজন। আলোচিত এই হত্যাকাণ্ডের খুনিদের সবাই নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (আনসার আল ইসলাম) সদস্য।

পুলিশি জিজ্ঞাসাবাদে এবং আদালতে দেওয়া স্বীকারোক্তি  থেকে জানা গেছে, হত্যাকাণ্ডে ৯ জন অংশ নেয়। যাদের মধ্যে তিনজন গ্রেফতার, একজন বন্দুকযুদ্ধে নিহত এবং আরও দুজনের পরিচয় জানা গেছে। বাকি তিনজনের সাংগঠনিক পরিচয় জানা যায়নি।

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেন, পলাতক ৫ জনের মধ্যে ২/১ জনকে গ্রেফতার করলেই চার্জশিট দেওয়া সম্ভব হবে। তবে আমাদের কাছে যথেষ্ট তথ্য-উপাত্ত রয়েছে বিচারিক কার্য চালিয়ে যাওয়ার মতো। আমরা মাত্র তিন মাস আগে মামলার তদন্ত ভার পেয়েছি।  ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাতে একুশে বইমেলা থেকে  বের হয়ে আসার পর টিএসসির কাছেই চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করা হয় ড. অভিজিেক। এ সময় অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও গুরুতর আহত হন। এই হত্যাকাণ্ডের ঘটনায় অভিজিতের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অজয় রায় বাদী হয়ে শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেন। মামলাটি থানা পুলিশের পর গোয়েন্দা পুলিশ দীর্ঘদিন তদন্ত করলেও মাস তিনেক আগে সিটিটিসি-ইউনিটের কাছে হস্তান্তর করা হয়েছে। অভিজিতের বাবা অধ্যাপক অজয় রায় বলেন, সময় ব্যয় হচ্ছে কেন তা বুঝতে পারছি না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর