বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

জবিতে প্রক্সি দিয়ে ভর্তি তিন শিক্ষার্থী আটক

জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রক্সির মাধ্যমে ভর্তি হওয়ার অভিযোগে তিন শিক্ষার্থীকে আটক করা হয়েছে। গতকাল সন্ধ্যায়  তাদের কোতোয়ালি থানায় সোপর্দ করা হয়। আটক শিক্ষার্থীরা হলেন ভূমি আইন ব্যবস্থাপনা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী কালাম আহমেদ, রাষ্ট্রবিজ্ঞানের আশিকুর রহমান ও লোকপ্রশাসনের রাজু আহমেদ।

জানা যায়, জবির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পর বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট বিভাগে আসল শিক্ষার্থীরা ফটোশপের মাধ্যমে প্রবেশপত্রে তাদের ছবি যুক্ত করে ভর্তি হয়। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষায় সময় হলে দায়িত্বরত শিক্ষক দুই কপি প্রবেশপত্রে স্বাক্ষর করে একটি বিশ্ববিদ্যালয়ে জমা নেন। বিশ্ববিদ্যালয়ে জমা নেওয়া প্রবেশপত্র ভর্তি কার্যক্রমের সময় ডিন অফিস থেকে বিভাগে মূল শিক্ষার্থীরা তার জমা দেওয়া প্রবেশপত্রের সঙ্গে মিলিয়ে নেওয়ার জন্য দেন। কিন্তু সূত্রে জানা যায়, ভর্তি কার্যক্রমের সময় এ তিন শিক্ষার্থীর প্রবেশপত্র মিলিয়ে নেননি। এ অবস্থায় বিভাগীয় প্রধান ও ডিন যাচাই-বাচাই ও স্বাক্ষর করে ভর্তির কাগজ বিশ্ববিদ্যালয়ের আইটি  দফতরে শিক্ষার্থীদের আইডি কার্ড তৈরির জন্য দেন। বিশ্ববিদ্যালয় আইটি দফতরও শিক্ষার্থীদের তথ্য যাচাই না করেই আইডি কার্ড বিতরণের জন্য রেজিস্ট্রার দফতরে কাগজপত্র দেন। রেজিস্ট্রার দফতরে  শিক্ষার্থীদের তথ্য যাচাই-বাছাই করার এ তিন শিক্ষার্থীর প্রবেশপত্রের ছবি ও স্বাক্ষরে গড়মিল পাওয়ায় তাদের তথ্য বিশ্ববিদ্যালয়ে জমা দেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিস তাদের আটক করে।

এদিকে গত ৪ মার্চ ভূমি আইন ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী এলিন শেখ একই প্রক্রিয়ায় আটক হন। জবি প্রক্টর অধ্যাপক ড. নূর মোহাম্মদ বলেন, প্রক্সি দিয়ে ভর্তির অভিযোগে তিন শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা দিয়ে কোতোয়ালি থানায় সোপর্দ করা হয়েছে। কোতোয়ালি থানার ওসি মশিউর রহমান জানান, ভর্তি জালিয়াতির অভিযোগে তিন শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা হয়েছে। মূল হোতাদের আটকের চেষ্টা চলছে।

সর্বশেষ খবর