বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

শিল্পকলায় ‘রঙের ঢেউ’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘রঙের ঢেউ’

ইন্টারন্যাশনাল ওয়াটারকালার সোসাইটির আয়োজনে গতকাল শিল্পকলা একাডেমির চিত্রশালায় শুরু হয়েছে চার দিনের ‘রঙের ঢেউ’ শীর্ষক জলরং চিত্র প্রদর্শনী। এ আয়োজনে প্রদর্শিত হচ্ছে ৪৫টি দেশের ৫০০ শিল্পীর জলরংয়ে আঁকা ছবি।

প্রদর্শনী উদ্বোধন করেন তুরস্কের বিখ্যাত জলরং শিল্পী আতানুর দোগান।

এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্ক, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং বিজেএমইর সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম। ইন্টারন্যাশনাল ওয়াটারকালার সোসাইটির কান্ট্রি হেড কাওসার হোসেনের সভাপতিত্বে এতে আরও অতিথি ছিলেন ইন্টারন্যাশনাল ওয়াটারকালার সোসাইটির পরিচালক শিল্পী অমিত কাপুর।

উদ্বোধনী আয়োজনে বাংলাদেশের চিত্রশিল্পী অলকেশ ঘোষকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

৯ মার্চ শেষ হবে চার দিনের এই প্রদর্শনী।

শুক্রবার নীলফামারীতে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন

জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের আয়োজনে ৯ মার্চ শুক্রবার নীলফামারী হাইস্কুল মাঠে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ৩৭তম জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন। ওইদিন বিকালে তিন দিনের এই সম্মেলনের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এতে প্রধান অতিথি থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ ঘোষ। সম্মেলনে রাজশাহীর প্রবীণ উচ্চাঙ্গসংগীত শিল্পী মঞ্জুশ্রী রায় ও রংপুরের লোকসংগীত শিল্পী উপেন্দ্রনাথ রায়কে রবীন্দ্রপদক প্রদান করা হবে। সারা দেশের সাত শতাধিক শিল্পী, সংগঠক ও সংস্কৃতিকর্মী এই সম্মেলনে অংশ নেবে। তিন দিনের সান্ধ্য-অধিবেশন সাজানো হয়েছে গুণীজনের সুবচন রবিরশ্মি, আবৃত্তি, পাঠ, নৃত্য ও গান দিয়ে।

গতকাল ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ।

ছায়ানট সভাপতি সন্্জীদা খাতুনের সভাপতিত্বে এতে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম। উপস্থিত ছিলেন পরিষদের চার সহ-সভাপতি আবুল হাসনাত, মিতা হক, মইনুদ্দিন নাজির, লাইসা আহমেদ লিসা এবং সম্পাদকমণ্ডলীর সদস্য লিলি ইসলাম।

আট গুণীকে সম্মাননা প্রদান

স্ব স্ব ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আট গুণীকে সম্মাননা প্রদান করেছে বিবার্তা২৪ডটনেট নামের নতুন একটি অনলাইন নিউজ পোর্টাল। সম্মাননাপ্রাপ্ত গুণীরা হলেন- সাংবাদিক আবেদ খান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী, মুক্তিযোদ্ধা আবদুল কুদ্দুস মাখন এমপি, এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী, নাট্যাভিনেত্রী দিলারা জামান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।

গতকাল সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই সম্মাননা প্রদান করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া।

অনলাইটির সম্পাদক বাণী ইয়াসমিন হাসির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক পররাষ্ট্র ডা. দীপু মনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর