বুধবার, ২১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

সুপ্রিম কোর্ট বারে জয়ের চ্যালেঞ্জ দুই প্যানেলেই

ভোট শুরু আজ

আরাফাত মুন্না

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) দুই দিনব্যাপী নির্বাচনের ভোট গ্রহণ শুরু হচ্ছে আজ। বরাবরের মতো এবারও প্রধান দুই রাজনৈতিক দলের সমর্থিত আইনজীবীদের দুই প্যানেল (সাদা ও নীল) নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা করছে। দল ক্ষমতায় থাকলেও দীর্ঘদিন বারের কর্তৃত্ব হাতছাড়া হয়ে আসছে আওয়ামী লীগের। এ নির্বাচনে দল সমর্থিত আইনজীবীদের ঐক্যবদ্ধ হয়ে পুরো প্যানেলকে জয়ী করার নিদের্শনা রয়েছে দলের হাইকমান্ডের। একদিকে নির্বাচনে জয়ের মাধ্যমে কর্তৃত্ব পেতে চান আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের আইনজীবীরা। আর বিজয়ের ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জ নিয়েই সব প্রস্তুতি শেষ করেছেন বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের আইনজীবীরা।

এ নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদে ৩৩ জন প্রার্থী অংশ নিচ্ছেন। ভোটার ৬ হাজার ১৫২ জন। দুই প্যানেলের বাইরে সভাপতি-সম্পাদকসহ চার পদে আরও পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার সরকার সমর্থিত সাদা প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন সভাপতি পদে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এবং সম্পাদক পদে লড়ছেন শেখ মোহাম্মদ মোরশেদ। অন্যদিকে, বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের সভাপতি পদে বারের বর্তমান সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে বর্তমান সম্পাদক ও বিএনপির যুগ্মমহাসচিব এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাদা প্যানেল : সভাপতি, সম্পাদক ছাড়া সাদা প্যানেলের অন্য প্রার্থীরা হলেন— সহসভাপতি আলহাজ আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহসম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া ও মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

নীল প্যানেল : সভাপতি, সম্পাদক ছাড়া নীল প্যানেলের অন্য প্রার্থীরা হলেন— সহসভাপতি ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহসম্পাদক কাজী জয়নুল আবেদীন, আনজুমানারা বেগম, সদস্য ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, মো. জাহাঙ্গীর জমাদ্দার, মো. এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহদী হাসান।

স্বতন্ত্র প্রার্থী : দুই প্যানেলের বাইরে চার পদে আরও পাঁচজন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন— সভাপতি পদে অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ ও শাহ খসরুজ্জামান, সহসভাপতি পদে মো. আবদুল জব্বার ভূঁইয়া, সম্পাদক পদে আলহাজ মোহাম্মদ আবুল বাসার ও সদস্যপদে তাপস কুমার দাস।

সাদা প্যানেলের সভাপতি প্রার্থী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় বর্তমান সরকার কাজ করছে। আইনজীবীদের সব উন্নয়নে আমি অতীতেও কাজ করেছি। ইনশা আল্লাহ ভবিষ্যতেও তাদের পাশে থাকব।’ তিনি বলেন, ‘বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীরা বারের নেতৃত্বে থেকে বারকে তারা দলীয় কার্যালয়ে পরিণত করেছেন। সাধারণ আইনজীবীরা তাদের এসব কর্মকাণ্ডে ক্ষুব্ধ।’ এবার তারা ভোটের মাধ্যমে এসব কাজের জবাব দেবেন বলে তিনি আশা প্রকাশ করেছেন।

নীল প্যানেলে সম্পাদক পদপ্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘মর্যাদার দিক থেকে বিচার বিভাগ তলানিতে পৌঁছেছে। বিচারপতি এস কে সিনহাকে যেভাবে প্রধান বিচারপতির পদ থেকে সরানো হয়েছে, তা বিচার বিভাগে নজিরবিহীন। সুপ্রিম কোর্টেও সরকারের কালো ছায়া পড়েছে। এজন্যই এবার নির্বাচনে জয়লাভ করা আমাদের জন্য অন্যতম চ্যালেঞ্জ।’

এর আগে ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ মোট আটটি পদে জয়ী হয় জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)। অন্যদিকে ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) পেয়েছিল ছয়টি পদ।

সর্বশেষ খবর