সোমবার, ২৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা

সমুদ্রবন্দর রপ্তানিবান্ধব হতে হবে : তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ২০২১ সালে  দেশের রপ্তানি ৬০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এ জন্য আমাদের সমুদ্রবন্দরগুলো রপ্তানিবান্ধব হতে হবে।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে নৌপরিবহন মন্ত্রণালয় আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তোফায়েল আহমেদ বলেন, জাতিসংঘ, বিশ্বব্যাংক, এডিবিসহ বিশ্বের সব উন্নয়ন সংস্থা বাংলাদেশের উন্নতির প্রশংসা করছে। বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে ঘোষণা করেছে। কিন্তু আমাদের দেশের রাজনৈতিক দল বিএনপি বাংলাদেশে উন্নতি খুঁজে পায় না। অথচ তারা দেশের মানুষের প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছিল। মানুষের কল্যাণে গড়ে তোলা ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দিয়েছিল।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার পদ্মা সেতু, মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্প, কর্ণফুলী টানেল, মেট্রোরেলের মতো বড় বড় প্রকল্প বাস্তবায়ন করে চলছে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, দেশের ৩৫ ভাগ মানুষ পানিপথে যাতায়াত করে। নদীপথ অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিশৃঙ্খল অর্থনীতিকে সুশৃঙ্খল করেছেন। দেশের অর্থনীতি এখন সঠিক পথেই পরিচালিত হচ্ছে। দেশের দরিদ্র ও হতদরিদ্র মানুষের সংখ্যা উল্লেখযোগ্যহারে কমে এসেছে। মানুষ এখন কর্মমুখী হয়েছে।

 মানুষের আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে জীবনযাত্রার মান উন্নত হয়েছে। খাদ্য উত্পাদন বৃদ্ধি পেয়েছে। ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীরউত্তম, এমপি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুস সামাদ প্রমুখ।

 

সর্বশেষ খবর