সোমবার, ২৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা

কোটা সংস্কার দাবিতে প্রতীকী ঝাড়ু মিছিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কোটা সংস্কার দাবিতে প্রতীকী ঝাড়ু মিছিল

কোটা সংস্কারের দাবিতে গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করে —বাংলাদেশ প্রতিদিন

বিসিএসসহ সব সরকারি চাকরির নিয়োগে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে গতকাল রাজধানীতে গলায় সার্টিফিকেট ঝুলিয়ে প্রতীকী ঝাড়ু মিছিল ও পরিষ্কার কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারীরা। বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এ মিছিল করা হয়। মিছিলটি পাবলিক লাইব্রেরির সামনে থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এদিকে আন্দোলনের সমন্বয়কারী বিন ইয়ামিন মোল্লাকে ছাত্রলীগের কিছু নেতা-কর্মী ধরে নিয়ে জিজ্ঞাসাবাদ ও হুমকি দিয়েছে বলে অভিযোগ উঠেছে। ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মিছিলের প্রস্তুতিকালে তাকে ধরে নিয়ে যাওয়া হয়। পরে মধুর ক্যান্টিনের গোল ঘরে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক তাকে বিভিন্ন প্রশ্ন করে ছেড়ে দেন। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টা থেকে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান করেন। এমন সময় কেন্দ্রীয় ছাত্রলীগের নেতারা কোটা সংস্কার আন্দোলনের জন্য তৈরি করা টি-শার্ট পরিহিত অবস্থায় ইয়ামিনকে মধুর ক্যান্টিনে নিয়ে যান।

সেখানে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এ সময় নেতারা তাকে এখানে আসার উদ্দেশ্য জানতে চান। ইয়ামিন বলেন, ‘আমি কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত না। আমি আমার বিশ্বাস থেকে এসেছি।’ এ সময় ছাত্রলীগ নেতারা তাকে দ্রুত আন্দোলন শেষ করতে বলেন।

এদিকে পরিষ্কার কর্মসূচি শেষে ঢাবির ভিসি চত্বরে সমাবেশ করেন আন্দোলনকারীরা। সেখানে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রধান সমন্বয়ক হাসান আল মামুন বলেন, কোটা সংস্কারের দাবি দেশের ১৫ কোটি মানুষের। দেশের উন্নয়নে মেধাবীদের নেতৃত্ব  দরকার। সেক্ষেত্রে কোটা সংস্কারের দাবি যুক্তিসঙ্গত। এ সময় তিনি ২৯ তারিখের নাগরিক সমাবেশ ৩১ মার্চে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর